হিমালয়ের বুকে দাঁড়িয়ে লাইভ ভূমিকম্পনের ভিডিও প্রকাশ করল স্যালভেশন আর্মি

১২ মে ফের ৭.৩ মাত্রার তীব্র ভূমিকম্প হয়। নেপালের ধ্বংসস্তূপের উপর শুরু হয় ফের ধ্বংসলীলা। ঠিক সেইসময় মাউন্ট এভারেষ্টে দাঁড়িয়ে লাইভ কম্পন অনুভব করলেন স্যালভেশন আর্মির সদস্যরা। হিমালয়ের বুকে কয়েক সেকেন্ডের কম্পন কেমন ছিল তার একটি ভিডিও প্রকাশ করেন তাঁরা।

Updated By: May 15, 2015, 12:00 PM IST
হিমালয়ের বুকে দাঁড়িয়ে লাইভ ভূমিকম্পনের ভিডিও প্রকাশ করল স্যালভেশন আর্মি
Picture: YouTube/MichaelTheMentor

ওয়েব ডেস্ক: ১২ মে ফের ৭.৩ মাত্রার তীব্র ভূমিকম্প হয়। নেপালের ধ্বংসস্তূপের উপর শুরু হয় ফের ধ্বংসলীলা। ঠিক সেইসময় মাউন্ট এভারেষ্টে দাঁড়িয়ে লাইভ কম্পন অনুভব করলেন স্যালভেশন আর্মির সদস্যরা। হিমালয়ের বুকে কয়েক সেকেন্ডের কম্পন কেমন ছিল তার একটি ভিডিও প্রকাশ করেন তাঁরা।

ভূমিকম্পে বিধ্বস্ত এলাকার ত্রাণের জন্য স্যালভেশন আর্মির সদস্যরা হিমালয়ের দুর্গম পথে দিয়ে যাচ্ছিলেন। ভূমিকম্পের উত্সস্থলের খুব কাছে সিন্ধুপলচকের মধ্য দিয়ে তাঁরা যাচ্ছিলেন। এমন সময় তীব্র কম্পন শুরু হয়। দূরে হিমালয়ের শৃঙ্গগুলি থেকে তুষার ধস নামতে শুরু করে। সেইসময় এমন দৃশ্য দেখে তাঁদের মুখে একটাই কথা ছিল "ও মাই গড, হিমালয় যেন নিচে নেমে আসছে'।

২৫ এপ্রিল প্রথম ভূমিকম্পের জেরে হিমালয়ের বুকে ভয়াবহ তুষারধস হয় । সেই তুষারধসের ফলে এভারেস্টের বেসক্যাম্পের সামনে ২২ জন পর্বতারোহী মারা যান, নিখোঁজ হয়ে যান ২১৭ জন। ৭.৯ মাত্রার ভূমিকম্পে এভারেস্টের রুট নষ্ট হয়ে যায়।

সেদিনের ভূমিকম্পে কার্যত ভূগোল থেকে নেপাল ধূলিষাত্ হয়ে গিয়েছিল চোখের নিমিষে। মৃত্যুপুরী হয়ে উঠেছিল নেপাল। তারই জেরে এখনও চলছে উদ্ধারকার্য ও ত্রাণ পরিষেবা।

.