হেডলির ৩৫ বছরের কারাদণ্ডে ক্ষুব্ধ ভারত

হেডলির ৩৫ বছরের কারাদণ্ডে ক্ষুব্ধ ভারত

হেডলির ৩৫ বছরের কারাদণ্ডে ক্ষুব্ধ ভারতমুম্বই হামলায় দোষী সাব্যস্ত ডেভিড কোলম্যান হেডলিকে ৩৫ বছরের কারাদণ্ড দিল শিকাগোর আদালত। প্রশাসন হেডলির কড়া শাস্তি না চাওয়ায় সাজা ঘোষণার ক্ষোভপ্রকাশ করেন বিচারক। তদন্তে সাহায্যের আশ্বাস দেওয়াতেই হেডলির মৃত্যুদণ্ডের আবেদন জানায়নি মার্কিন প্রশাসন। সেই কারণেই হেডলি পুরস্কার পেল বলে জানান ক্ষুব্ধ বিচারক। হেডলির আরও কড়া শাস্তি না হওয়ায় হতাশ ভারতও।

ছাব্বিশ এগারোর মুম্বই হামলার আসল মাথা বলে চিহ্নিত ডেভিড কোলম্যান হেডলি। দোষী সাব্যস্ত হয়েছিল আগেই, এবারে শাস্তি ঘোষণা হল পাকিস্তানি বংশোদ্ভূত এই মার্কিন নাগরিকের। পঁয়ত্রিশ বছরের কারাদণ্ডের সাজা দিল শিকাগোর আদালত। গোয়েন্দাদের সহায়তার আশ্বাস দেওয়া মার্কিন প্রশাসন যে হেডলির মৃত্যুদণ্ড চাইবে না তা আগেই জানিয়েছিলেন সে দেশের অ্যাটর্নি জেনারেল।
 
সরকারি তরফে এভাবে হেডলির কঠোর শাস্তির আবেদন না হওয়ায় ক্ষোভ চেপে রাখেননি শিকাগো আদালতের বিচারক হ্যারি ডি লিনেনওয়েবার্গ। তিনি বলেন, হেডলির মৃত্যুদণ্ড দেওয়া সহজ ছিল। এবং সেটাই তাঁর প্রাপ্য। মার্কিন প্রশাসনের পদক্ষেপের জন্যই অপরাধের পরও সে পুরস্কার পেয়েছে বলেও মন্তব্য করেন ক্ষুব্ধ বিচারক।
 
তদন্তে সহায়তা করার যুক্তিতেই হেডলিকে ভারতের হাতে প্রত্যর্পণের সম্ভাবনাও খারিজ করে দিয়েছে ওয়াশিংটন। এবারে মার্কিন আদালতে হেডলির কঠোর শাস্তি না হওয়ায় তাই হতাশ ২৬/১১ মামলার সরকারি আইনজীবী উজ্জ্বল নিকমও। দুহাজার আটে মুম্বই হামলার মূলচক্রী লস্কর-ই-তৈবা জঙ্গি হেডলিকে দুহাজার নয়ে গ্রেফতার করে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। ছাব্বিশ এগারোর হামলার পাশাপাশি কোপেনহেগেনে একটি সংবাদপত্রের কর্মীদের ওপর হামলার ঘটনাতেও দোষি সাব্যস্ত হয়েছে হেডলি।
 
মুম্বই হামলার ষড়যন্ত্রকারী ডেভিড কোলম্যান হেডলিকে ভারতে আনার জন্য চেষ্টা চালিয়ে যাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব আর কে সিং আজ একথা জানিয়েছেন। তাঁর বক্তব্য, শুধু মুম্বই নয়, ভারতের অন্যান্য শহরেও রেইকি করেছিল ডেভিড কোলম্যান হেডলি। তাই দেশের নিরাপত্তার স্বার্থে ভারতেই তাঁর বিচার হওয়া উচিত। 

হেডলির প্রত্যপর্ণের চেষ্টা চানিয়ে যাওয়ার কথা জানিয়েছেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদও। আজ মুম্বই হামলার ষড়যন্ত্রকারী হেডলির শাস্তি নিয়েও নিরাশা প্রকাশ করেছেন বিদেশমন্ত্রী। তাঁর বক্তব্য, মুম্বই হামলা বহু মানুষের জীবন ছিনিয়ে নিয়েছে। তাই হেডলির বিচার ভারতেই হওয়া উচিত। ভারতে বিচার হলে, হেডলির আরও কড়া শাস্তি হতো বলে দাবি করেছেন বিদেশমন্ত্রী। 






First Published: Friday, January 25, 2013, 17:01


comments powered by Disqus