সংবাদ মাধ্যমের স্বাধীনতায় ১৮০ দেশের মধ্যে ১৩৬তম স্থানে ভারত

সংবাদ মাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৩৬ তম স্থান দখল করল ভারত। "রিপোর্টার্স উইদাউট বর্ডার্স"-এর পক্ষ থেকে প্রতি বছর এই তালিকা তৈরি করা হয়। গত বছরে এই তালিকাতে ভারতের স্থান ছিল ১৩৩। আর এবার তার থেকেও তিন ধাপ নেমে গিয়েছে দেশ। এবারে ভারতের স্থান পাকিস্তানের থেকে তিন ধাপ উপরে এবং সন্ত্রাস কবলিত প্যালেস্তাইনের চেয়ে এক ধাপ তলায়।

Updated By: Apr 27, 2017, 10:03 PM IST
সংবাদ মাধ্যমের স্বাধীনতায় ১৮০ দেশের মধ্যে ১৩৬তম স্থানে ভারত

ওয়েব ডেস্ক: সংবাদ মাধ্যমের স্বাধীনতার ক্ষেত্রে বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৩৬ তম স্থান দখল করল ভারত। "রিপোর্টার্স উইদাউট বর্ডার্স"-এর পক্ষ থেকে প্রতি বছর এই তালিকা তৈরি করা হয়। গত বছরে এই তালিকাতে ভারতের স্থান ছিল ১৩৩। আর এবার তার থেকেও তিন ধাপ নেমে গিয়েছে দেশ। এবারে ভারতের স্থান পাকিস্তানের থেকে তিন ধাপ উপরে এবং সন্ত্রাস কবলিত প্যালেস্তাইনের চেয়ে এক ধাপ তলায়।

কিন্তু কেন এই অবনমন?

'হিন্দু জাতীয়তাবাদীদের উত্থান' এবং মূল ধারার সংবাদ মাধ্যমগুলির 'সেল্ফ সেন্সরশিপ'কে এর জন্য দায়ী করছে "রিপোর্টার্স উইদাউট বর্ডার্স"। এছাড়াও 'দেশদ্রোহীতা'র অভিযোগে অভিযুক্ত করার প্রবণতাও এই 'করুণ পরিস্থিতি'র পেছনে অন্যতম কারণ বলে জানিয়েছে সংস্থাটি। (আরও পড়ুন- বাতিল হওয়া নোটের ভবিষ্যত্‍ বাতলাতে পারলে লাখ টাকা পুরস্কার )

.