আমেরিকার ১৯তম সার্জেন জেনেরাল নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত বিবেক মূর্তি

ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান চিকিৎসক বিবেক মূর্তিকে সে দেশের ১৯ তম সার্জেন জেনেরাল হিসাবে নির্বাচিত করল মার্কিন সেনেট। ৩৭ বছরের বিবেক এখনও পর্যন্ত এই পদের কনিষ্ঠতম ও প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি।  

Updated By: Dec 16, 2014, 11:36 AM IST
আমেরিকার ১৯তম সার্জেন জেনেরাল নির্বাচিত ভারতীয় বংশোদ্ভূত বিবেক মূর্তি

ওয়াশিংটন: ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান চিকিৎসক বিবেক মূর্তিকে সে দেশের ১৯ তম সার্জেন জেনেরাল হিসাবে নির্বাচিত করল মার্কিন সেনেট। ৩৭ বছরের বিবেক এখনও পর্যন্ত এই পদের কনিষ্ঠতম ও প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি।  

গতবছর নভেম্বরে আমেরিকার জনস্বাস্থ্যের প্রশাসনিক শীর্ষপদে বিবেকের নাম মনোনয়ন করেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার এই মনোয়নের তীব্র বিরোধিতা করে ন্যাশনল রাইফেল অ্যাসোসিয়েশন।
সোমবার মার্কিন কংগ্রেসের আপার হাউসে ৪৩ ভোটের বদলে ৫১ ভোটে জিতে সার্জেন জেনেরাল নির্বাচিত হলেন বিবেক।

সেনেটের পক্ষ থেকে বিবেক মূর্তির ভূয়সী প্রশংসা করা হয়েছে। জানানো হয়েছে বহুদিন ধরে দেশের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলি নিয়ে লড়ছেন এই ডাক্তার। তাঁর যোগ্যতাও প্রশ্নাতীত বলে দাবি করা হয়েছে।

এই ভারতীয় বংশোদ্ভূত ডাক্তার ২টি আন্তর্জাতিক স্বাস্থ্য সংক্রান্ত সংগঠনের জন্মদাতা। তাঁর সংগঠন দু'টি আমেরিকা ও ভারতের বহু যুবকের শুধু কর্মসংস্থান করেনি, তার সঙ্গে অন্তত ৪৫,০০০ পড়ুয়াদের মধ্যে এইডস সংক্রান্ত সচেতনাতা বৃদ্ধি নিয়ে নিরলস কাজ করে গেছে।

বিবেক মূর্তির মনোয়নে সমর্থন জানিয়েছে শতাধিক জনস্বাস্থ্য ও মেডিক্যাল সংগঠন।

 

 

.