ভারতের মার্কিন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত রিচার্ড রবি ভার্মা

ভারতের নতুন মার্কিন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত রিচার্ড রাহল ভার্মা। বুধবার মার্কিন যুক্তরাষ্টের সেনেটের তরফে এই ঘোষণা করা হয়েছে। ধ্বনি ভোটে নির্বাচিত হয়েছেন রিচার্ড। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অ্যাম্বাসাডর।

Updated By: Dec 10, 2014, 12:46 PM IST
ভারতের মার্কিন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত রিচার্ড রবি ভার্মা

ওয়েব ডেস্ক: ভারতের নতুন মার্কিন রাষ্ট্রদূত নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত রিচার্ড রাহল ভার্মা। বুধবার মার্কিন যুক্তরাষ্টের সেনেটের তরফে এই ঘোষণা করা হয়েছে। ধ্বনি ভোটে নির্বাচিত হয়েছেন রিচার্ড। তিনিই প্রথম ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অ্যাম্বাসাডর।

মার্কিন প্রেসি়ডেন্ট বারাক ওবামার ভারত সফরের আগে দিল্লিতে আসবেন ৪৬ বছরের রিচার্ড। ২০০৯ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ওবামা সরকারের স্টেট ডিপার্টমেন্টে আইনি দায়িত্ব সামলেছেন রিচার্ড। বর্তমানে স্টেপটো অ্যান্ড জনসন ল ফার্ম ও অলব্রাইট স্টোব্রিজ গ্রুপের আইনি উপদেষ্টা তিনি। চলতি বছরের মার্চ মাসে ভারতীয় ডিপ্লোম্যাট দেবযানী খোবরাগাড়ে ইস্যুতে পদত্যাগ করেন তত্‍কালীন মার্কিন রাষ্ট্রদূত ন্যান্সি পাওয়েল। এরপরই দায়িত্ব নিতে চলেছেন রিচার্ড। আপাতত দিল্লিতে মার্কিন দূতাবাসের দায়িত্ব সামলাচ্ছেন ক্যাথলিন স্টিফেন।

ইলিনয় সেনেটরে ২০০৮ সালে প্রেসিডেন্সিয়াল ডিবেটের সময় থেকে ওবামার সঙ্গে কাজ করছেন রিচার্ড। দেশভাগের পর ১৯৬০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস শুরু করে রিচার্ডের পরিবার।

 

.