আগামী মাসেই আর্জেন্টিনায় বৈঠক নরেন্দ্র মোদী ও জিনপিংয়ের

ভারত-চিন সম্পর্ক ঝালাই করতে গত জুলাইয়ে জোহানেসবার্গে বৈঠক করেন মোদী এবং জিনপিং। চলতি বছরে ব্রিক্স সম্মেলনেও জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত্ করেছেন ভারতের প্রধানমন্ত্রী

Updated By: Oct 15, 2018, 01:35 PM IST
আগামী মাসেই আর্জেন্টিনায় বৈঠক নরেন্দ্র মোদী ও জিনপিংয়ের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: আগামী মাসেই মুখোমুখি হবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। আর্জেন্টিনায় অনুষ্ঠিত ২০১৮ জি-২০ সম্মেলনের ফাঁকে সাক্ষাত করবেন দুই দেশের রাষ্ট্রপ্রধান। আফগান কূটনীতিকদের জন্য তৈরি প্রথম যৌথ ভারত-চিন ট্রেনিং প্রোগ্রামের উদ্বোধনে এ কথা জানান ভারতে নিযুক্ত চিনা দূত লুয়ো ঝাওহুয়ি।

আরও পড়ুন- অটো চালকের অ্যাকাউন্টে ৩০০ কোটি টাকার লেনদেন! তলব করল গোয়েন্দা সংস্থা

ভারত-চিন সম্পর্ক ঝালাই করতে গত জুলাইয়ে জোহানেসবার্গে বৈঠক করেন মোদী এবং জিনপিং। চলতি বছরে ব্রিক্স সম্মেলনেও জিনপিংয়ের সঙ্গে সাক্ষাত্ করেছেন ভারতের প্রধানমন্ত্রী। এমনকি জুনে সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশন সম্মেলনের আগে সৌজন্যমূলক সাক্ষাতে এক দফা আলোচনায় বসে ছিলেন মোদী-জিনপিং। এই সব বৈঠকে ভারত-চিন সীমান্ত সমস্যা এবং ডোকলাম ইস্যু ছিল মূল বিষয়। জি২০ সম্মলনেও দুই দেশের রাষ্টনায়কের সাক্ষাতে সীমান্ত সমস্যা বিষয়টি উঠে আসবে বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের বাণিজ্য যুদ্ধ চরমে ওঠায় বিকল্প বাণিজ্যিক দেশ হিসাবে ভারতকে বেশি গুরুত্ব দিতে চাইছে বেজিং।  তাঁদের বৈঠকে বাণিজ্যিক বিষয়ে ভারতের ভূমিকা বেশি গুরুত্ব পাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- ভারত ফের সার্জিক্যাল স্ট্রাইক চালালে পাল্টা ১০ বার হামলা, হুমকি পাক মেজরের

উল্লেখ্য, জি২০ সম্মলনে শি জিনপিং ছাড়াও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা উপস্থিত থাকবেন। ম্যাক্রোঁ, পুতিন কিংবা শিনজো আবের সঙ্গে নরেন্দ্র মোদীর সাক্ষাত বিষয়টিও নজরে রাখছেন কূটনীতিক বিশেষজ্ঞরা। 

.