দীর্ঘ ছ`মাস পর টোগোর জেল থেকে ছাড়া পেলেন ভারতীয় নাবিক সুনীল জেমস

Last Updated: Thursday, December 19, 2013 - 10:40

দীর্ঘ ৬মাসের কারামুক্তি। টোগোর জেল থেকে ছাড়া পেলেন তেল ট্যাঙ্কার এমটি ওসেন সেঞ্চুরিয়ানের ভারতীয় নাবিক ক্যাপ্টেন সুনীল জেমস। চলতি বছরের জুলাইমাসে টোগোর উপকূলবর্তী অঞ্চলে জলদস্যুদের সাহায্য করার অভিযোগে তাঁকে গ্রেফতার করা হয়। তারপর ছ`মাসের টালবাহানার পর অবশেষে বুধবার টোগোর কারাগার থেকে মুক্তি পেলেন তিনি। শুক্রবারের মধ্যে সুনীল ভারতে ফিরে আসছেন। তাঁর সঙ্গেই মুক্তি পেয়েছেন অপর এক নাবিক বিজয়ন।

চলতি মাসের শুরুতেই সুনীল জেমসের পরিবারের লোকজন তাঁর দ্রুত মুক্তির প্রার্থনা করে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে দেখা করেন। সরকারি স্তরে ব্যবস্থা করার আবেদন করেন তাঁরা। প্রসঙ্গত, ২ ডিসেম্বর সুনীলের ১১ মাসের শিশু পুত্র সেপটিসেমিয়াতে আক্রান্ত হয়ে মারা গেছে।

টোগোর জেল থেকে ক্যাপ্টেন সুনীল জেমসের মুক্তির খবর পাওয়ার পর তাঁর পরিবার প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে।

যদিও, ক্যাপ্টেন সুনীল জেমসের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ টোগো সরকার প্রত্যাহার করে নিয়েছে কী না, তা এখনও পরিষ্কার নয়। ছেলের শেষকৃত্যে অংশগ্রহণ করার জন্য তিনি প্যারোলে মুক্তির আবেদন করেছিলেন।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবারুদ্দিন জানিয়েছেন ``ক্যাপ্টেন জেমসের মুক্তির বিষয়টি অত্যন্ত জটিল ছিল। টোগোর প্রেসিডেন্টের সঙ্গে অ্যাক্রাতে ভারতীয় হাই কমিশনার দেখা করেন। সুনীল ও অনান্য নাবিকদের দ্রুত মুক্তির আবেদন করেন। টোগোর প্রেসিডেন্ট নাবিকদের মুক্তির ব্যাপারে ব্যক্তিগত উদ্যোগ নিয়েছিলেন।``



First Published: Thursday, December 19, 2013 - 10:40


comments powered by Disqus