মহিলা রাজনীতিবিদদের `মিনিস্কার্ট`-এর উপর সরকারি নিষেধাজ্ঞা!

Last Updated: Wednesday, March 7, 2012 - 15:53

আন্তর্জাতিক নারী দিবসের আগের দিন নারী স্বাধীনতায় সরকারের হস্তক্ষেপের বিরুদ্ধে সরব ইন্দোনেশিয়ার মহিলারা। মঙ্গলবারই সে দেশের সংসদ জানায়, কাজের জায়গায় `মিনিস্কার্ট`-এর মতো উত্তেজক পোশাক পড়তে পারবেন না মহিলা রাজনীতিবিদরা। এই মর্মে একটি নিষেধাজ্ঞার খসড়া শীঘ্রই পেশ করা হবে সংসদে।
ইন্দোনেশিয়ার সরকারের মতে, মহিলাদের উত্তেজক পোশাক ধর্ষণে প্ররোচনা দেয়। সে দেশের সংসদীয় মুখপাত্র মারজুকি অ্যালি বলেন, ``আমরা জানি সাম্প্রতিক কালে দেশে ধর্ষণ ও শ্লীলতাহানির চেষ্টার ঘটনা বেড়েছে। তার মূল কারণ মহিলারা যথাযথ পোশাক পড়েন না। মহিলাদের খোলামেলা পোশাক পড়া বন্ধ করা উচিত। মহিলা রাজনীতিবিদদের খোলামেলা পোশাক পুরুষ রাজনীতিবিদদের প্ররোচিত করে।`` সরকারের এই নিষেধাজ্ঞার সমালোচনা করে সে দেশের নারীবাদী সংগঠনগুলির বক্তব্য, এরকম নিষেধাজ্ঞার কোনও মানে হয় না। সরকারের উচিত মহিলাদের পোশাকের স্বাধীনতায় হস্তক্ষেপ না করে তাঁদের উপর অত্যাচার বন্ধ করার জন্য আরও কড়া প্রশাসনিক পদক্ষেপ নেওয়া।
সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিভিন্ন শহরে রাস্তায় নেমে বিক্ষোভও দেখিয়েছে নারিবাদী সংগঠনগুলি। প্রসঙ্গত, ৬ মাস আগে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মনিবাসে কয়েকটি ধর্ষণের ঘটনায় জাকার্তার গভর্নর ফৌজি ফোক বও মন্তব্য করেন, মহিলাদের `মিনিস্কার্ট`-ই পুরুষদের ধর্ষণে প্ররোচনা দেয়।



First Published: Wednesday, March 7, 2012 - 15:53


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja