রিপোর্টে প্রকাশ, সূর্য নাকি ধ্বংস হতে চলেছে!

আচ্ছা ভাবুন দেখি, রোজ সকালে যে সূর্যের আলো জানালা দিয়ে আপনার চোখে পড়ে ঘুম ভাঙায়, যে সূর্যকে বাড়ির বড়রা প্রণাম করে দিন শুরু করেন, কোনও একদিন যদি সেই সূর্য যদি আর না ওঠে? আকাশ থেকে হঠাত্ হারিয়ে যায় সেই সূর্য! তাহলে কী হবে? গাঁজাখুরি নয়, এমন আশঙ্কার কথা শুনিয়েছেন স্বয়ং মহাকাশ বিজ্ঞানীরাই।

Updated By: Jun 2, 2016, 06:07 PM IST
রিপোর্টে প্রকাশ, সূর্য নাকি ধ্বংস হতে চলেছে!
সৌজন্যে NASA

ওয়েব ডেস্ক : আচ্ছা ভাবুন দেখি, রোজ সকালে যে সূর্যের আলো জানালা দিয়ে আপনার চোখে পড়ে ঘুম ভাঙায়, যে সূর্যকে বাড়ির বড়রা প্রণাম করে দিন শুরু করেন, কোনও একদিন যদি সেই সূর্য যদি আর না ওঠে? আকাশ থেকে হঠাত্ হারিয়ে যায় সেই সূর্য! তাহলে কী হবে? গাঁজাখুরি নয়, এমন আশঙ্কার কথা শুনিয়েছেন স্বয়ং মহাকাশ বিজ্ঞানীরাই।

সৌরপৃষ্ঠে ২ বিশালাকার গর্তের হদিশ পেয়েছে NASA। NASA-র তোলা ক্যামেরায় ধরাও পড়েছে সেই ছবি। আর তা থেকেই উঠেছে প্রশ্ন, সূর্যের জীবনকাল কি তবে ফুরিয়ে এল? সূর্য কি ধ্বংসের মুখে? এই গর্ত কি তারই ইঙ্গিত?

মহাকাশ বিজ্ঞানীরা বলছেন, এই গভীর গর্ত থেকেই সৌরঝড়ের সৃষ্টি হয়। যার মারাত্মক প্রভাব পড়ে বিশ্ব ব্রহ্মাণ্ডে। আরও আশ্চর্যের এত গভীর গর্ত, অথচ খালি চোখে আপনার ধরা পড়বে না। একটা গর্ত তো এতটাই বড় ও গভীর যে, তা সমগ্র সৌরপৃষ্ঠের প্রায় ৬-৮ শতাংশ। তারমধ্যে ঢুকে যেতে পারে একটা আস্ত সূর্যের ৪০ শতাংশ।

.