ইভাঙ্কাকে ছাপিয়ে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা

মার্কিন মুলুক তো বটেই, বিশ্বে ইন্দ্রা নুয়িই প্রভাবশালী মহিলাদের মধ্যে অন্যতম এক জন। একাধিক বার ফোর্বসের একশো প্রভাবশালী মহিলার তালিকায় জায়গা করে নিয়েছেন

Updated By: Jan 16, 2019, 02:57 PM IST
ইভাঙ্কাকে ছাপিয়ে বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট কন্যা ইভাঙ্কা ট্রাম্প, রাষ্ট্র সংঙ্ঘের প্রাক্তন মার্কিন দূত নিকি হ্যালির নাম এখন ফিকে হয়ে গিয়েছে। বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট পদে নির্বাচনে এ বার নাম উঠে আসছে ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়ির। তিনি পেপসিকো সংস্থার প্রাক্তন প্রেসিডেন্ট। ঘনিষ্ঠ মহলে খবর, ইভাঙ্কার পছন্দের ব্যক্তিও তিনি। তবে, ইন্দ্রা নুয়ির জল্পনা প্রাথমিক পর্যায়ে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- বাঙালির বিশ্বরেকর্ড: সপ্তশৃঙ্গ জয়ের পর সপ্তম আগ্নেয়গিরির চূড়ায় সর্বকনিষ্ঠ সত্যরূপ সিদ্ধান্ত

নরম পানীয় সংস্থা পেপসিকোর গত ১২ বছর প্রেসিডেন্ট পদে ছিলেন ইন্দ্রা নুয়ি। গত অগস্টে ওই পদ থেকে ইস্তফা দেন তিনি। ২০১৭ সালে ট্রাম্পের বিজনেস কাউন্সিলের সদস্য হিসাবে যোগ দেন নুয়ি। ইভাঙ্কা এক বার টুইটে জানিয়েছিলেন, নুয়িই তাঁর প্রেরণা এবং পথপ্রদর্শক। মনে করা হচ্ছে ট্রাম্প প্রশাসনের উপদেষ্টা ইভাঙ্কার সুপারিশেই ইন্দ্রার নাম উঠে আসছে।

মার্কিন মুলুক তো বটেই, বিশ্বে ইন্দ্রা নুয়িই প্রভাবশালী মহিলাদের মধ্যে অন্যতম এক জন। একাধিক বার ফোর্বসের একশো প্রভাবশালী মহিলার তালিকায় জায়গা করে নিয়েছেন। ২০১৮ সালে ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি বোর্ডের প্রথম স্বাধীন মহিলা ডিরেক্টর হিসাবে তাঁর নাম ঘোষণা করে। নুয়ি ছাড়াও ওয়ার্ল্ড ব্যাঙ্কের প্রেসিডেন্টের দৌড়ে রয়েছেন মার্কিন অর্থনীতিবিদ ডেভিড মালপাস, ওভারসিজ প্রাইভেট ইনভেস্টমেন্ট কর্পোরেশনের প্রেসিডেন্ট রে ওয়াশবার্ন।

আরও পড়ুন- ব্যর্থ টেরেজা, বাতিল ব্রেক্সিট চুক্তি

উল্লেখ্য, বিশ্বব্যাঙ্কের বর্তমান প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। তিনি তাঁর দ্বিতীয় দফার মেয়াদ শেষের বছর তিনেক আগেই জানিয়ে দিয়েছেন পদ ছাড়ার কথা। আর তার পর থেকেই শুরু হয়েছে জল্পনা। কে হবেন বিশ্বব্যাঙ্কের পরবর্তী প্রেসিডেন্ট! দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর তৈরি হয়েছিল বিশ্বব্যাঙ্ক। ওই ব্যাঙ্কের অধিকাংশ শেয়ার রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে। তাই বিশ্বব্যাঙ্কের প্রেসিডেন্ট কে হবেন, তা কার্যত ওই দেশই ঠিক করে দেয়। ২০১২ সালেও জিম ইয়ং কিমকে বেছে ছিল তারা। কিন্তু সেবার কড়া চ্যালেঞ্জের মুখে পড়েছিলেন। কিন্তু নির্বাচনে লড়ে এই পদে আসতে হয়েছিল। এবারও তেমন কিছু হতে পারে বলে মনে করা হচ্ছে।

.