হোয়াইট হাউসের হুঁশিয়ারি, অবিলম্বে বন্ধ হোক হিংসা

প্রতিদিনই বারুদ, গুলি, আগুনে বিধ্বস্ত কিয়েভের রাজপথ। সারি দিয়ে মৃত্যুর মিছিল। তবুও ইউক্রেন সরকারের টনক নড়ছে না। বিরোধীদের সঙ্গে সরকারে প্রতক্ষ্য সংঘাতে ক্ষয়ক্ষতি, হানাহানির সংখ্যা বেড়েই চলেছে। ইউক্রেনের হিংসার ব্যাপারে সরকারের নরম মনোভাবের জন্য হোয়াইট হাউস থেকে সরাসরি বার্তা পৌঁছল।

Updated: Feb 21, 2014, 12:22 PM IST

প্রতিদিনই বারুদ, গুলি, আগুনে বিধ্বস্ত কিয়েভের রাজপথ। সারি দিয়ে মৃত্যুর মিছিল। তবুও ইউক্রেন সরকারের টনক নড়ছে না। বিরোধীদের সঙ্গে সরকারে প্রতক্ষ্য সংঘাতে ক্ষয়ক্ষতি, হানাহানির সংখ্যা বেড়েই চলেছে। ইউক্রেনের হিংসার ব্যাপারে সরকারের নরম মনোভাবের জন্য হোয়াইট হাউস থেকে সরাসরি বার্তা পৌঁছল। আমেরিকার উপরাষ্ট্রপতি জো বিডেন ভিক্টর ইয়ানুকোভিচেকে টেলিফোন করে জানান এই হিংসাত্বক ঘটনার পিছনে যারা দায়ী তাদের কঠোর ব্যবস্থা নেওয়া হবে। অবিলম্বে পুলিস, স্নাইপার, মিলিটারি এবং যাবতীয় অস্থায়ী ঘাঁটি রয়েছে তা তুলে নেওয়া হোক। আমেরিকা এ ব্যাপারে পোলান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গেও আলোচনা চালিয়ে যাচ্ছে।

ইয়ানুকোভিচের সরকারকে আরও হুঁশায়ারি দেওয়া হয়ছে যদি প্রয়োজন হয় পুনরায় বিরোধীদের সঙ্গে আলোচনায় বসতে। ইউক্রেনের জনগণের স্বার্থে যে কোনও সদর্থক পদক্ষেপকে স্বাগত জানাবে হোয়াইট হাউস।