নাশকতার ষড়যন্ত্র, মার্কিন মুলুকে গ্রেফতার সন্দেহভাজন জঙ্গি

Last Updated: Monday, November 21, 2011 - 20:38

নিউ ইয়র্কে নাশকতার ষড়যন্ত্র করার অভিযোগ এক মার্কিন নাগরিককে গ্রেফতার করেছে পুলিস। রবিবার ম্যানহাটনের আপার্টমেন্ট থেকে গ্রেফতার করা হয় ২৭ বছরের হোসে পিমেন্টেল নামের ওই ব্যাক্তিকে। তার বিরুদ্ধে আদালতে সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগ আনা হয়েছে।
ঘরে তৈরি পাইপ বোমার সাহায্যে পিমেন্টেল  মার্কিন ডাক বিভাগ, টহলদারি পুলিসের ওপর হামলার ছক করেছিল। ইরাক ও আফগানিস্তান থেকে দেশে ফেরা সেনারাও তার নিশানায় ছিল। গোয়েন্দাদের অনুমান, সরাসরি কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত না হলেও, পিমেন্টেল আল কায়দার সমর্থক।
ঘরোয়া জঙ্গিরাই মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে সবচেয়ে বিপজ্জনক বলে সম্প্রতি সতর্ক করেছিলেন এফবিআই অধিকর্তা রবার্ট মুলার। মার্কিন গোয়েন্দা প্রধানের সেই আশঙ্কা আরও একবার সত্য প্রমাণিত হল। আদতে ডোমেনিকান রিপাবলিকের বাসিন্দা পিমেন্টেল এখন মার্কিন নাগরিক। তার মনে ইরাক ও আফগানিস্তানে মার্কিন সেনার উপস্থিতি নিয়ে ক্ষোভ ছিল। আল কায়দার প্রচারও তাকে প্ররোচিত করেছিল।
তবে সম্ভবত সে বড় কোনও সন্ত্রাসবাদী চক্রের সঙ্গে জড়িত নয়। প্রাথমিক তদন্তের পর পুলিসের ধারণা, পিমেন্টেল একাই এই নাশকতার ষড়যন্ত্র করেছে। গোয়েন্দারা জেনেছেন, আল কায়দার একটি পত্রিকায় দেওয়া নির্দেশিকা দেখে বিস্ফোরক তৈরি করেছিল সে।
২০০৯-এর মে মাস থেকেই গোয়েন্দাদের নজরদারিতে ছিল পিমেন্টেল। মার্কিন হানায় নিহত ইয়েমেনের কট্টরপন্থী আল কায়দা নেতা আনওয়ার অল আউলাখির কট্টর ভক্ত ছিল সে। ইয়েমেনে গিয়ে সন্ত্রাসের প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরে জিহাদের পরিকল্পনাও ছিল ধৃত পিমেন্টেলের।



First Published: Monday, November 21, 2011 - 20:48


comments powered by Disqus