গিনিসকে উচ্চতা দিতে মার্কিন মুলুকে ২৫ ইঞ্চির পুচকে জ্যোতি

উচ্চতা প্রায় ২৫ ইঞ্চি। ওজন পাঁচ কেজি। স্বাভাবিক নিয়মে এই বর্ণনা হওয়া উচিত বছর দুয়েকেরও ছোট কোনও বাচ্চার। কিন্তু এখানে যার কথা বলা হচ্ছে, তিনি ১৯ বছরের জ্যোতি আমগে। বিশ্বের সবচেয়ে বেঁটে মহিলা। নাম রয়েছে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডেও। ছোট্ট চোখে বড় বড় স্বপ্ন। আর সেই স্বপ্ন সত্যি করতে মার্কিন মুলুকে পৌঁছে গেলেন নাগপুরের জ্যোতি আমগে।

Updated By: Sep 14, 2013, 01:44 PM IST

উচ্চতা প্রায় ২৫ ইঞ্চি। ওজন পাঁচ কেজি। স্বাভাবিক নিয়মে এই বর্ণনা হওয়া উচিত বছর দুয়েকেরও ছোট কোনও বাচ্চার। কিন্তু এখানে যার কথা বলা হচ্ছে, তিনি ১৯ বছরের জ্যোতি আমগে। বিশ্বের সবচেয়ে বেঁটে মহিলা। নাম রয়েছে গিনিজ ওয়ার্ল্ড রেকর্ডেও। ছোট্ট চোখে বড় বড় স্বপ্ন। আর সেই স্বপ্ন সত্যি করতে মার্কিন মুলুকে পৌঁছে গেলেন নাগপুরের জ্যোতি আমগে।
উচ্চতা ফুটের কোঠায় পৌঁছয়নি। বিশ্বে তিনিই সবচেয়ে বেঁটে। সেই জ্যোতি নিউইয়র্কের সবচেয়ে লম্বা বহুতল এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের সামনে। ৮৭ তলায় উঠলেন। সঙ্গে  গিনিজ ওয়ার্ল্ড রেকর্ড ২০১৪ কপি। এই বইয়ের প্রচারেই ওবামার দেশে পৌঁছেছেন তিনি।
  
জন্মের সময় থেকে অ্যাকোন্ড্রোপ্লাসিয়া নামে এক রোগে আক্রান্ত জ্যোতির বেড়ে ওঠার আর কোনও আশা নেই। তবে তা নিয়ে কোনও রাগ-দুঃখ-অভিমান নেই ১৯ বছরের এই তরুণীর। জীবনটাকে হাসিখুশি কাটাতেই ভালবাসেন। ইচ্ছে রয়েছে হলিউডে পাড়ি জমানোরও।
  
আকার-আকৃতিটাই যা ছোট। কিন্তু ইচ্ছে-ডানায় ভর করে আকাশ ছুঁয়েছেন জ্যোতি. বিশ্বাস ছিল। তাই পেরেছেন। বিশ্বাস আছে, ভবিষ্যতেও পারবেন। কে বলতে পারে তাঁর হলি-বিউটি হওয়ার স্বপ্নটাও পূর্ণ হবে না?

Tags:
.