'নিঃশর্তে' পরমাণু নিরস্ত্রীকরণ চাইছেন কিম, দাবি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের

দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন সেনা তুলে নেওয়ার মতো শর্ত না রেখেই পরমাণু নিরস্ত্রীকরণ করতে চাইছেন কিম, এমনটাই সাংবাদিকদের কাছে দাবি করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন

Updated By: Apr 19, 2018, 07:42 PM IST
'নিঃশর্তে' পরমাণু নিরস্ত্রীকরণ চাইছেন কিম, দাবি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের

নিজস্ব প্রতিবেদন: ‘নিঃশর্তে’ পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটতে চলেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং-উন। সে দেশ সরকারিভাবে না জানালেও এই খবর ‘ফাঁস’ করলেন খোদ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। জানা যাচ্ছে, আগামী ২৭ এপ্রিল দুই কোরিয় প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাত হতে পারে। তার আগে এই খবর বেশ প্রাসঙ্গিক বলে মনে করছেন কূটনীতি বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- লন্ডনে ভারতের তেরেঙ্গা পোড়ালো উগ্রপন্থীরা, নীরব দর্শক পুলিস

দক্ষিণ কোরিয়া থেকে মার্কিন সেনা তুলে নেওয়ার মতো শর্ত না রেখেই পরমাণু নিরস্ত্রীকরণ করতে চাইছেন কিম, এমনটাই সাংবাদিকদের কাছে দাবি করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। তবে, কূটনীতিক মহলে দুটো প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। আদৌ কিম কি পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটবেন? আর যদি সেই পথে হেঁটে থাকেন, তাহলে এর বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে কী দাবি করবেন তিনি। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের এই মন্তব্যে নিশ্চিত হতে পারছেন না কূটনীতি বিশেষজ্ঞরা।  

আরও পড়ুন- আফগানিস্তানে ধারাবাহিক হামলায় খতম ৫৪ জঙ্গি, মৃত্যু হয়েছে ৩১ সেনার

প্রসঙ্গত, গত সপ্তাহে কিম জং-উনের সঙ্গে গোপনে বৈঠক করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র প্রধান মাইক পম্পেয়। এই খবরের সত্যতা স্বীকার করে নিয়েছে হোয়াইট হাউসও। কিমের সঙ্গে সাক্ষাত্ করার আগে জল মেপে নিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে মনে করছেন কূটনীতিকরা।

আরও পড়ুন- মালালা নামে রাউলপিন্ডির একটি গ্রামের নামকরণ করল পাকিস্তান

.