রাজমুকুটে কোহিনুর আমাদেরই: ডেভিড ক্যামেরন

Last Updated: Thursday, February 21, 2013 - 14:53

ফিরিয়ে দেওয়ার তত্ত্বে বিশ্বাস করেন না। সেই কারণেই ব্রিটিশ উপনিবেশের সময় হৃত কোহিনুর ভারতকে ফিরিয়ে দেবে না ব্রিটেন। জালিওয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডকে `লজ্জাজনক` বলে আখ্যা দিলেও উপনিবেশের প্রাপ্তি `কোহিনুর` যে রানির সম্পত্তি সেকথা জানিয়ে দিলেন ভারতে সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
রানির মুকুটে খচিত ১০৫ ক্যারাটের এই হিরে বর্তমানে টেমসের তীরে টাওয়ার অফ লন্ডনে শোভা পাচ্ছে। হিরেটি রানি এলেজাবেথের মা কুইন মাদারের সময় রানির মুকুটে খচিত হয়।
বুধবার ডেভিড ক্যামেরন সাংবাদিকদের বলেন, "এটা ঠিক নয়... এলগিন মার্বেল (গ্রিসের প্যানথেনন থেকে হৃত মার্বেল) নিয়েও একই প্রশ্ন ওঠে। ব্রিটিশ মিউজিয়াম সহ অন্যান্য প্রদর্শনীশালাগুলি খুব যত্ন সহকারে এই মূল্যবান জিনিস গুলি রাখে এবং সারা পৃথিবীর দর্শকদের দেখার সুযোগ করে দেয়।"
১৮৫০-এ ভারতের তৎকালীন গভর্নর জেনেরল লর্ড ডালহৌসি কুইন ভিক্টোরিয়াকে এই হিরেটি দেন। ডাচেস অফ কেমব্রিজ উইলিয়াম পত্নী কেট মিডিলটন রানির হলে এই রাজ মুকুটটি পরবেন।
১৯৯৭-এ স্বাধীনতার অর্ধ শতাব্দী উদযাপনে রানি দ্বিতীয় এলিজাবেথের ভারত সফরের সময়েও এই হিরে ফিরিয়ে দেওয়ার কথা জানানো হয়।
ভারতের সঙ্গে বাণিজ্যক সম্পর্কে গড়ে তুলতে আগ্রহী প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জানান অতীত নয়, বর্তমান ও ভবিষ্যতের উপরেই নজর দিচ্ছেন তিনি।



First Published: Thursday, February 21, 2013 - 14:53


comments powered by Disqus