মিলিওনেয়র হওয়ার পথে মালালা

Last Updated: Thursday, March 28, 2013 - 11:32

নিজের অভিজ্ঞতার কথা লিখে এবার তিন মিলিয়ন মার্কিন ডলারের মালকিন হতে চলেছে পাকিস্তানের স্কুলছাত্রী মালালা ইউসাফজাই। তালিবানি ফতোয়া অগ্রাহ্য করে মেয়েদের শিক্ষার অধিকার নিয়ে সোচ্চার হয়েছিল মালালা। `শাস্তি` স্বরূপ পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে মালালার মাথায় গুলি চালায় তালিবানরা।
কিন্তু তাতেও দমে যায়নি ১৫ বছরের এই সাহসিনী। মৃত্যুর সঙ্গে অসম যুদ্ধে শেষ পর্যন্ত জিতে গেছে সে। সুস্থ হয়ে ফের স্কুলের পথ ধরেছে। ভয় পেয়ে এক বিন্দুও সরে আসেনি নিজের বক্তব্য থেকে। এবার নিজের জীবনের সেই স্মৃতি কথাই বইয়ের পাতায় তুলে ধরতে চলেছে মালালা।
সূত্রে খবর এই বছরের শেষেই প্রকাশিত হবে মালালার আত্মজীবনী মূলক বইটি। বইটি লেখার জন্য প্রকাশনা সংস্থার সঙ্গে মালালার দুই মিলিয়ন পাউন্ডের (তিন মিলিয়ন মার্কিন ডলার) চুক্তি হয়েছে।
``আই অ্যাম মালালা`` নামের বইটি ব্রিটেন ও কমনওয়েলথ ভুক্ত দেশ গুলিতে প্রকাশ করবে ওয়েইডেনফেল্ড এন্ড নিকলসন নামক প্রকাশনা সংস্থা। বাকি বিশ্বে এই বইটি প্রকাশ করবে লিটল, ব্রাউন নামের প্রকাশনা সংস্থা। যদিও প্রকশনা সংস্থার পক্ষ থেকে মালালার সঙ্গে তাদের ঠিক কত টাকার চুক্তি হয়েছে সে বিষয়ে এখনও কিছু পরিষ্কার করে জানানো হয়নি।
মালালা জানিয়েছে`` আমি আমার কথা সবাইকে জানাতে চাই। কিন্তু আমার কাহিনী আসলে সেই সমস্ত শিশুদেরও কাহিনী যারা এখনও শিক্ষার অধিকার থেকে বঞ্চিত।``



First Published: Thursday, March 28, 2013 - 15:48


comments powered by Disqus