মনমোহন-গিলানি বৈঠক ইতিবাচক

Last Updated: Wednesday, March 28, 2012 - 12:18

তত্পরতা ছিল দু`তরফেই। বাস্তবায়িত হল মঙ্গলবার। সিওলে পরমাণু নিরাপত্তা সম্মেলনের ফাঁকে পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। আর এই বৈঠকে বিশেষভাবে জায়গা করে নিল ভারত-পাক বাণিজ্য সম্পর্ক।
ভারতের সঙ্গে বাণিজ্যক্ষেত্রের পথকে প্রসারিত করার জন্য পাক প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন মনমোহন সিং। সিওল থেকে দেশে ফেরার পথে একথা জানান বিদেশ সচিব রঞ্জন মাথাই। এখানেই শেষ নয়, ইতিবাচক কিছু নিয়ে উচ্ছ্বাস প্রকাশের সম্ভাবনা থাকলে পাকিস্তান সফরে যেতেও তাঁর যে আপত্তি নেই সেকথাও জানিয়েছেন মনমোহন সিং। দু`দেশের মধ্যে শক্তি সরবরাহ নিয়েও আলোচনা হয়েছে এদিনের বৈঠকে। পঞ্জাবে উত্পাদিত বিদ্যুত্‍ পাকিস্তানে সরবরাহ সম্ভব কিনা, প্রধানমন্ত্রীকে সেই প্রস্তাবও দিয়েছেন গিলানি। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন মনমোহন সিং। স্বাভাবিকভাবেই অবশ্য সবকিছু ছাপিয়ে উঠে এসেছে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টিও।
বৈঠক শেষে ভারতের বিদেশ সচিব জানিয়েছেন, দ্বিপাক্ষিক ক্ষেত্রে আলোচনা সঠিক ছন্দেই এগোচ্ছে। দ্বিপাক্ষিক ক্ষেত্রে গঠনমূলক কিছু নিয়ে উচ্ছ্বাস প্রকাশের সম্ভাবনা থাকলে প্রধানমন্ত্রী পাকিস্তান সফরে যেতেও প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।



First Published: Wednesday, March 28, 2012 - 12:43


comments powered by Disqus