সিরিয়ায় মার্কিন আঘাতের বিরোধিতায় ভারত

Last Updated: Friday, September 6, 2013 - 22:38

সিরিয়ায় আঘাত হানার মার্কিন প্রস্তাবের বিরোধিতা করল ভারত। রাষ্ট্রসংঘের অনুমোদন ছাড়া সিরিয়ার বিরুদ্ধে যে কোনও পদক্ষেপে যে তাঁর আপত্তি রয়েছে, তা সাফ করে দিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। যে কোনও রাষ্ট্রেই রাসায়নিক অস্ত্র ব্যবহার করা নিন্দনীয় বলে মন্তব্য করেছেন তিনি। বিদ্রোহীদের উপরে সিরিয়া সরকার রাসায়নিক হাতিয়ার প্রয়োগ করেছে কি না, তার তদম্ত করছে রাষ্ট্রসংঘ। আন্তর্জাতিক মহলকে ওই রিপোর্টের জন্য অপেক্ষা করার পরামর্শ দিয়েছেন মনমোহন সিং। 
সিরিয়া সরকারের বিরুদ্ধে সামরিক অভিযানের হুমকি দিয়েছেন বারাক ওবামা। তার জন্য চাই আন্তর্জাতিক মহলের সম্মতি। সুইডেন থেকে তাই রাতারাতি রাশিয়ায় উড়ে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট। লক্ষ্য, জি টোয়েন্টি রাষ্ট্রনেতাদের সমর্থন আদায়। কিন্তু এখনও পর্যন্ত সেন্ট পির্টার্সবার্গে মার্কিন যুক্তরাষ্ট্র কার্যত একঘরে। প্রধানমন্ত্রী মনমোহন সিং বুঝিয়ে দিয়েছেন, সিরিয়ার বিরুদ্ধে একতরফা কোনও পদক্ষেপে আপত্তি রয়েছে ভারতের। সাংবাদিকদের তাঁর মন্তব্যের কথা জানিয়েছেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আলুওয়ালিয়া ।
জি টোয়েন্ট সম্মেলনে উপস্থিত নেতাদের বৃহস্পতিবার নৈশভোজে ডেকেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই আসরেই রাষ্ট্রসংঘের মহাসচিব বান কি মুন সিরিয়া প্রসঙ্গে তাঁর মতামত জানান । সিরিয়ার গৃহযুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার সম্পর্কে রাষ্ট্রসংঘের বিশেষজ্ঞরা তদন্ত করছেন । সেই তদন্ত রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই আন্তর্জাতিক মহলকে সিরিয়া সম্পর্কে অবস্থান নেওয়ার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। সিরিয়াকে কেন্দ্র করে গোটা বিশ্ব এখন আমরা ওরা শিবিরে বিভক্ত । যুদ্ধের পক্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্স। কিন্তু চিন থেকে শুরু করে রাশিয়া, ইউরোপিয়ান ইউনিয়ন থেকে ভ্যাটিকান--কেউই সিরিয়ার বিরুদ্ধে সামরিক অভিযানে রাজি নয়। অতীতে বহুবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থের সামনে স্বাধীন বিদেশনীতিকে বন্ধক রাখার অভিযোগ উঠেছে মনমোহন সিংয়ের বিরুদ্ধে। কিন্তু রাশিয়ার মাটিতে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী যেন প্রমাণ করলেন, সিং ইজ কিং ।



First Published: Friday, September 6, 2013 - 22:38


comments powered by Disqus