ব্রিকস সম্মেলনে আজ চিনের সঙ্গে বৈঠকে মনমোহন

ডারবানে ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে আজ চিনের নতুন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। চিনের নতুন প্রেসিডেন্টের সঙ্গে এটাই তাঁর প্রথম সাক্ষাত্‍। প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করার পর শি জিনপিংও প্রথম বিদেশ সফরে ডারবান পৌঁছেছেন।

Updated: Mar 27, 2013, 06:25 PM IST

ডারবানে ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে আজ চিনের নতুন প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। চিনের নতুন প্রেসিডেন্টের সঙ্গে এটাই তাঁর প্রথম সাক্ষাত্‍। প্রেসিডেন্টের দায়িত্বভার গ্রহণ করার পর শি জিনপিংও প্রথম বিদেশ সফরে ডারবান পৌঁছেছেন।
সীমান্ত সমস্যা নিয়ে বিরোধ থাকলেও দ্বিপাক্ষিক বাণিজ্য সহ সহযোগিতার অন্যান্য ক্ষেত্রগুলিতে দু`দেশের মধ্যে সমন্বয় বাড়াতে মনমোহন-জিনপিং বৈঠক কার্যকরী ভূমিকা নেবে বলে আশা করছে কূটনৈতিক মহল। 
গতকাল, ব্রিকস সম্মেলনের ফাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। তামিলনাড়ুর কুড়ানকুলামে রুশ সহায়তায় নির্মিত পরমাণু বিদ্যুত প্রকল্পের প্রথম ইউনিটটি আগামী মাসের মধ্যে চালু হয়ে যাবে বলে পুতিনকে জানান তিনি।
আজ ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী মনমোহন সিং বিভিন্ন ক্ষেত্রে পাঁচ দেশিয় রাষ্ট্রজোটের মধ্যে সমঝোতার ক্ষেত্রগুলি প্রসারিত করার ওপর জোর দেন। বাণিজ্য ও বিনিয়োগ, জ্বালানি, খাদ্য নিরাপত্তা, শিক্ষা, স্বাস্থ্যের উন্নয়নে ব্রিকসের একযোগে কাজ করা দরকার বলে জানান তিনি।
সন্ত্রাসবাদ দমন থেকে শুরু করে আবহাওয়া পরিবর্তন বা রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের সংস্কার- সবক্ষেত্রেই ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির সদস্যদের যৌথভাবে কাজ করার কথা বলেন মনমোহন সিং।