দিল্লিতে ফিরলেন দুই ইতালীয় নাবিক

Last Updated: Friday, March 22, 2013 - 08:55

দিল্লিতে ফিরল ভারতীয় মৎস্যজীবী হত্যার ঘটনায় অভিযুক্ত দুই ইতালীয় নাবিক। ওই দুই অভিযুক্তদের ভারতে ফেরানো নিয়ে গত কয়েকদিন ধরে বেশকিছু নাটকীয় পর্ব চলে দু'দেশের মধ্যে। ২২ তারিখ পর্যন্ত তাঁদের ভারতে ফেরার সময়সীমা দিয়েছিল সুপ্রিম কোর্ট।
দুই ইতালীয় নাগরিককে ভারতে ফেরানোর সিদ্ধান্ত নেওয়ার সুর নরম করে ভারতও। আজ ভারত সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের নির্ধারিত সময়ের মধ্যে খুনের মামলায় অভিযুক্ত নাবিকদের মৃত্যুদণ্ড কিংবা গ্রেফতারীর মতো সাজা দেওয়া হবে না। ইতালির সিদ্ধান্তের কিছু পরেই মধ্যে সংসদে এ কথা জানান বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। এ দিন তিনি জানিয়েছেন ভারত আশ্বস্ত করেছে অভিযুক্তদের মৃত্যুদণ্ড দেওয়া হবে না। কঠিন সাজার বিষয়টিই ইতালীয় প্রশাসনের কাছে উদ্বেগের বিষয় ছিল।
লোকসভা ও রাজ্যসভায় এই মন্তব্য করার সময় স্বভাবতই খুশি ছিলেন খুরশিদ। নাবিকদের ফিরে আসায় শীর্ষ আদালতের নির্দেশ মতোই তদন্তের অগ্রগতি হবে জানান তিনি। দ্বিপাক্ষিক সম্পর্কের কথা মাথায় রেখেই ইতালির পক্ষে সিদ্ধান্ত নিয়েছে সরকার। কূটনৈতিক মহলের ব্যাখ্যা এমনই।
আজই দু নাবিক নয়াদিল্লিতে পৌঁছোবেন। ইতালির বিদেশমন্ত্রক সূত্রে এমনটাই জানানো হয়েছে। দুই নাবিকের নিরাপত্তা ও মৌলিক অধিকারগুলি রক্ষা করা হবে। নয়াদিল্লির তরফে লিখিত প্রতিশ্রুতি পাওয়ার পরই দুই নাবিক মাসিমিলিয়ানো লাতোর এবং স্যালভাতোর জিরোনিকে ভারতে পাঠানোর ব্যাপারে সবুজ সঙ্কেত দেন ইতালির প্রধানমন্ত্রী মারিও মন্টি।
সূত্রে খবর ইতালির প্রেসিডেন্ট জর্জিও ন্যাপলিটানোও অভিযুক্ত দুই নাবিকের সঙ্গে আলাদা ভাবে কথা বলেন এবং তাঁদেরকে সবরকম সাহায্যের আশ্বাসও দিয়েছেন।
বিচার প্রক্রিয়া চলাকালীন নয়াদিল্লির ইতালিয় দূতাবাসেই থাকবেন দুই অভিযুক্ত নাবিক। ইতালির সাধারণ নির্বাচনে ভোট দেওয়ার জন্য ওই দুই নাবিককে দেশে ফিরে যাওয়ার অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেইসঙ্গে তাঁদের মার্চ মাসের বাইশ তারিখের মধ্যে ফিরে আসারও নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত। কিন্তু পরে বেঁকে বসে ইতালি। দুই নাবিকের প্রত্যর্পণ নিয়ে কথার খেলাপ করায় সুপ্রিম কোর্টের ভর্তসনার মুখে পড়লেন ভারতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ড্যানিয়েল ম্যানচিনি।



First Published: Friday, March 22, 2013 - 18:53


comments powered by Disqus