প্রেসিডেন্ট মুর্সির বিরুদ্ধে ফের উত্তপ্ত মিশর

ক্রমশ অগ্নিগর্ভ হয়ে উঠছে মিশরের প্রেসিডেন্ট বিরোধী আন্দোলন। দমননীতি প্রয়োগ করে যে তাদের থামানো যাবে না আজ স্পষ্টভাবেই সেকথা জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা। ক্ষমতা কুক্ষিগত করা নিয়ে প্রেসিডেন্ট মহম্মদ মুর্সির একতরফা ডিক্রির প্রতিবাদে গতকাল থেকেই তাহরির স্কোয়ারে বিক্ষোভ দেখাতে শুরু করেন বহু মানুষ। ডিক্রি জারি করে প্রেসিডেন্ট মুর্সি জানিয়ে দিয়েছেন, তাঁর সিদ্ধান্তকে মিশরের মাটিতে কোনওভাবেই চ্যালেঞ্জ করা যাবে না। এখানেই শেষ না। মিশরের কোনও আদালতই সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারবে না বলেও ডিক্রিতে ঘোষণা করেছেন মুর্সি। মিশরের প্রেসিডেন্টের এই ডিক্রি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রও।

Updated: Nov 24, 2012, 08:10 PM IST

ক্রমশ অগ্নিগর্ভ হয়ে উঠছে মিশরের প্রেসিডেন্ট বিরোধী আন্দোলন। দমননীতি প্রয়োগ করে যে তাদের থামানো যাবে না আজ স্পষ্টভাবেই সেকথা জানিয়ে দিয়েছেন আন্দোলনকারীরা। ক্ষমতা কুক্ষিগত করা নিয়ে প্রেসিডেন্ট মহম্মদ মুর্সির একতরফা ডিক্রির প্রতিবাদে গতকাল থেকেই তাহরির স্কোয়ারে বিক্ষোভ দেখাতে শুরু করেন বহু মানুষ।
ডিক্রি জারি করে প্রেসিডেন্ট মুর্সি জানিয়ে দিয়েছেন, তাঁর সিদ্ধান্তকে মিশরের মাটিতে কোনওভাবেই চ্যালেঞ্জ করা যাবে না। এখানেই শেষ না। মিশরের কোনও আদালতই সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারবে না বলেও ডিক্রিতে ঘোষণা করেছেন মুর্সি। মিশরের প্রেসিডেন্টের এই ডিক্রি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রও।
তবে, দেশের মাটিতে মুর্সি অনুগামীরা প্রেসিডেন্টের ডিক্রিকে সমর্থন জানিয়ে রীতিমতো পথে নেমে পড়েছে। ফলে, মিশরের বিভিন্নপ্রান্তে ছড়িয়ে পড়েছে অশান্তি। গতকাল রাত থেকে তাহরির স্কোয়ারে যারা প্রতিবাদ জানাচ্ছিলেন, তাদের হঠাতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিস। তাতে সাময়িকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও ফের উত্তপ্ত হয়ে উঠেছে তাহরির স্কোয়ার।