শেষ মুহূর্তেও অনড় মুরসি

অশান্ত মিশরে সেনাবাহিনীর দেওয়া চূড়ান্ত সময়সীমা শেষের মুখে। কিন্তু এখনও ক্ষমতা ছাড়তে নারাজ প্রসিডেন্ট মহম্মদ মুরসি। সেনা হুমকির মুখে দাঁড়িয়েও, বিদ্রোহীদের সঙ্গে কোনও সমঝোতায় যেতে তিনি নারাজ। উল্টে বলেছেন, দেশের জন্য প্রাণ বিসর্জন দিতে তিনি প্রস্তুত। একই কথা বলছে সেনাবাহিনীও।

Updated: Jul 3, 2013, 10:09 PM IST

অশান্ত মিশরে সেনাবাহিনীর দেওয়া চূড়ান্ত সময়সীমা শেষের মুখে। কিন্তু এখনও ক্ষমতা ছাড়তে নারাজ প্রসিডেন্ট মহম্মদ মুরসি। সেনা হুমকির মুখে দাঁড়িয়েও, বিদ্রোহীদের সঙ্গে কোনও সমঝোতায় যেতে তিনি নারাজ। উল্টে বলেছেন, দেশের জন্য প্রাণ বিসর্জন দিতে তিনি প্রস্তুত। একই কথা বলছে সেনাবাহিনীও।
সেনা তরফে জানানো হয়েছে, শেষ রক্তবিন্দু দিয়ে তারা দেশকে রক্ষা করবে। স্বরাষ্ট্রমন্ত্রক পাশ থেকে সরে দাঁড়ানোয় আরও বিপাকে পড়ে গিয়েছেন প্রেসিডেন্ট মুরসি। সেনাবাহিনীর পক্ষ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, তারা রাজনৈতিক কোনও পক্ষের লড়াইকেই সমর্থন করবে না। কায়রো বিশ্ববিদ্যালয় চত্ত্বরে গত রবিবার থেকে শুরু হওয়া হিংসায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তেইশ। আহতের সংখ্যা দুশো ছাড়িয়েছে। চরমসীমা শেষ হওয়ার আগে আজ সরকার পক্ষ ও বিদ্রোহীদের সঙ্গে কয়েক দফা আলোচনা করেছে সেনাবাহিনী। কিন্তু এখনও পর্যন্ত কোনওপক্ষই নিজেদের অবস্থান থেকে এক কদমও পিছু সরেনি। ফলে এখন বড়সড় ঘটনার অপেক্ষায় মিশর।