ভারতে বিদেশ বিনিয়োগ বেড়েছে ৪০ শতাংশ, সংস্কারই মূল লক্ষ্য: ফরচুন ৫০০ সিইওদের এই বার্তাই দিলেন মোদী

গোটা বিশ্বে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের মাত্রা কমলেও ভারতে তা চল্লিশ শতাংশ বেড়েছে। নিউ ইয়র্কে মার্কিন শিল্প সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী। ফরচুন ম্যাগাজিন আয়োজিত এই বৈঠকে ফরচুন উপস্থিত ছিলেন ৫০০ কোম্পানির ৪০ জন এক্সিকিউটিভ। একই সঙ্গে তাঁর দাবি, এর থেকেই স্পষ্ট ভারীত অর্থনীতির ওপর আস্থা রাখছেন লগ্নিকারীরা।

Updated By: Sep 25, 2015, 08:56 AM IST
ভারতে বিদেশ বিনিয়োগ বেড়েছে ৪০ শতাংশ, সংস্কারই মূল লক্ষ্য: ফরচুন ৫০০ সিইওদের এই বার্তাই দিলেন মোদী

ওয়েব ডেস্ক: গোটা বিশ্বে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের মাত্রা কমলেও ভারতে তা চল্লিশ শতাংশ বেড়েছে। নিউ ইয়র্কে মার্কিন শিল্প সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী। ফরচুন ম্যাগাজিন আয়োজিত এই বৈঠকে ফরচুন উপস্থিত ছিলেন ৫০০ কোম্পানির ৪০ জন এক্সিকিউটিভ। একই সঙ্গে তাঁর দাবি, এর থেকেই স্পষ্ট ভারীত অর্থনীতির ওপর আস্থা রাখছেন লগ্নিকারীরা।

বিনিয়োগে বাধা কোথায়? কী করলে ভারতের প্রতি আরও বেশি করে আকৃষ্ট হবেন লগ্নিকারীরা? এই প্রশ্নগুলোরই সহজ উত্তর তুলে ধরার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী। নিউইয়র্কে চল্লিশজনেরও বেশি মার্কিন শিল্প সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠক করেন নরেন্দ্র মোদী। ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক সম্পর্ককে নিবিড় করতে প্রধানমন্ত্রী সব থেকে বেশি জোর দিয়েছেন তাঁর মেক ইন ইন্ডিয়া কনসেপ্টে। গত পনেরো মসে দেশে বিনিয়োগের মাত্রা কতটা বেড়েছে, সেই পরিসংখ্যানও মার্কিন শিল্প সংস্থার সিইও-দের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী।

এই বৈঠককে দ্য ডলার ৪.৫ ট্রিলিয়ন ক্লাব বলে উল্লেখ করে আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রকের তরফে টুইট করা হয়-

 

মোদী বলেন, "সরকারে সংস্কার আনাই আমার প্রথম উদ্দেশ্য। সহজ উত্পাদন ব্যবস্থা, জরুরি সিদ্ধান্ত নেওয়া, স্বচ্ছতা ও বিশ্বাসযোগ্যতার ওপর জোর দিচ্ছি আমরা। সারা বিশ্বে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের মাত্রা কমলেও ভারতে তা ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটা ভারতীয় অর্থনীতির ওপর ভরসার প্রতিফলন।"

বৈঠকে উপস্থিত ব্যক্তিত্বদের মধ্যে ছিলেন লকহেড মার্টিন চেয়ারম্যান ও সিইও মারিলিন হিউসন, ফোর্ড সভাপতি ও সিইও মার্ক ফিল্ড, আইবিএম চেয়ারম্যান জিনি রোমেটি ও পেপসি কো প্রধান ইন্দ্রা নুই। সিটিগ্রুপ চেয়ারম্যান মাইকেল ও'নিল, মাস্টারকার্ড সিইও আজয় বাঙ্গা, বোয়িং ইন্টারন্যাশনাল সভাপতি মার্ক অ্যালেন, গোল্ডম্যান সচস সভাপতি গ্যারি কোহেন, ব্ল্যাকস্টোন সভাপতি হ্যামিলটন জেমস, সানডিস্ক কো-ফাউন্ডার সঞ্জয় মেহরোত্রা, হারমান ইন্টারন্যাশনাল চেয়ারম্যান দীনেশ পালাতাল ও টাইম ইনক সিইও জো রিপ।
 
এদিন অতিথিদের আপ্যায়নের দায়িত্বে ছিলেন মিকেলিন-স্টার মুখ্য শেফ বিকাশ খান্না। মেনুতে ছিল স্যান্ডলউড স্যাফরন শরবত, পমেগ্রান্ট পাঙ্গরিয়া উইথ তন্দুরি পাইনঅ্যাপল, পনির রাভিওলি, তন্দুরি চিকেন, মিজোরাম ব্ল্যাক রাইস খিচুড়ি, স্যাফরন শিরমল, ম্যাঙ্গো-জিঞ্জার সুপ ও কোকোনাট রাইস ক্রেম ব্রুলে।

.