৫ ডিগ্রি হেলে গেছে চাঁদের অক্ষরেখা

চাঁদের মধ্যের 'ম্যান ইন দ্য মুন' নাকি চিরকাল একই রকম দেখতে ছিল না। এখন যে জায়গায় রয়েছে 'ম্যান ইন দ্য মুন'-এর নাক, তা নাকি আসল জায়গা থেকে একটু সরে গিয়েছে।

Updated By: Mar 24, 2016, 09:05 PM IST
৫ ডিগ্রি হেলে গেছে চাঁদের অক্ষরেখা

ওয়েব ডেস্ক: চাঁদের মধ্যের 'ম্যান ইন দ্য মুন' নাকি চিরকাল একই রকম দেখতে ছিল না। এখন যে জায়গায় রয়েছে 'ম্যান ইন দ্য মুন'-এর নাক, তা নাকি আসল জায়গা থেকে একটু সরে গিয়েছে।

'ম্যান ইন দ্য মুন'- কোথা থেকে এর উৎপত্তি তা নিয়ে নানা মত রয়েছে। তবে চাঁদের গায়ে 'ম্যান ইন দ্য মুন' হল একটি কল্পিত মানুষের মুখ। বহুকাল আগেই বিজ্ঞানীদের মনে হয়েছিল চাঁদের এই কল্পিত মানুষের মুখে নাক আসলে যে জায়গায় থাকার কথা তা সেখানে নেই, ৫ ডিগ্রি হেলে রয়েছে। এর অর্থ যে অক্ষরেখাকে কেন্দ্র করে চাঁদ নিজের চারদিকে ঘোরে সেই অক্ষরেখা ৫ ডিগ্রি হেলে গেছে। এই ঘটনা অবশ্য আজকের নয়। প্রায় ৩০০ কোটি বছর আগের কথা। তাই এর প্রমাণ পাওয়া খুব কঠিন কাজ ছিল। কিন্তু অবশেষে এই ঘটনার প্রমাণ পেয়েছে NASA। চাঁদের দুই মেরুর যে ছবি পাওয়া গিয়েছে সেই পোলার ম্যাপ দেখা যাচ্ছে সেখানে স্পষ্ট চাঁদের উত্তর ও দক্ষিণ হেমিস্ফয়ারের বর্তমান অবস্থান ও বহু প্রাচীন কালের অবস্থান। ফলে এই ধারণা এখন প্রমাণিত, যে অক্ষরেখা বরাবর চাঁদ নিজের চারিদিকে ঘোরে তা ৫ ডিগ্রি হেলে গেছে।

 

.