রবিবার সন্ত হবেন মাদার টেরেসা, বজ্র আঁটুনিতে বেঁধে ফেলা হয়েছে রোমের নিরাপত্তা

অপেক্ষা শুধু রাত পোহানোর। কাল মাদার টেরেসাকে সন্ত ঘোষণা করবেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সব পথ এখন রোমে। অপেক্ষা আর মাত্র কয়েকঘণ্টার। রবিবার সন্ত হবেন মাদার টেরেসা।

Updated By: Sep 3, 2016, 09:05 PM IST
রবিবার সন্ত হবেন মাদার টেরেসা, বজ্র আঁটুনিতে বেঁধে ফেলা হয়েছে রোমের নিরাপত্তা

ওয়েব ডেস্ক: অপেক্ষা শুধু রাত পোহানোর। কাল মাদার টেরেসাকে সন্ত ঘোষণা করবেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সব পথ এখন রোমে। অপেক্ষা আর মাত্র কয়েকঘণ্টার। রবিবার সন্ত হবেন মাদার টেরেসা।

রেনেসাঁ যুগে স্থপতি মাইকেল অ্যাঞ্জেলোর হাতে তৈরি অনুপম স্থাপত্য। ভ্যাটিকানের সেন্ট পিটার্স ব্যাসিলিকা। গোটা বিশ্বের রোমান ক্যাথলিক সম্প্রদায়ের তীর্থক্ষেত্র। তার সামনেই সেন্ট পিটার্স স্কোয়ার। সেখানেই মাদারকে সন্ত ঘোষণার জন্য ক্যাননাইজেশন অনুষ্ঠান।

২০০৩-এ এই সেন্ট পিটার্স স্কোয়ারেই বেয়াটিফিকেশনের মাধ্যমে মাদার টেরেসাকে আশীর্বাদধন্য ঘোষণা করেন পোপ দ্বিতীয় জন পল। প্রচলিত নিয়ম ভেঙে মৃত্যুর দুবছর পরই মাদারকে সন্ত ঘোষণার প্রক্রিয়া শুরু করায় সবুজ সঙ্কেত দেন তিনি। 

মাদারের ক্যাননাইজেশন উপলক্ষ্যে এক তারিখ থেকেই ভ্যাটিকানে শুরু হয়ে গেছে অনুষ্ঠান। চলছে প্রার্থনা। উত্‍সব চলবে এক সপ্তাহ। বিশ্বের নানা প্রান্ত থেকে বহু মানুষ ইতিমধ্যেই পৌছে গেছেন রোমে। তাঁরা ভিড় জমাচ্ছেন সেন্ট পিটার্স স্কোয়ারে।

টাইবারের তীর এখন মিনি বিশ্ব। মাদারের ক্যাননাইজেশনে সেন্ট পিটার্স স্কোয়ারে এক লক্ষ মানুষের সমাগম হবে বলে মনে করছে ভ্যাটিকান। থাকবেন ১৩টি দেশের রাষ্ট্রপ্রধান। আনন্দের এই মুহূর্তেও আশঙ্কার মেঘ কিন্তু যাচ্ছে না। ভ্যাটিকান তাদের চূড়ান্ত লক্ষ্য বলে হুমকি দিয়েছে IS. তাই ক্যাননাইজেশনের আগে বজ্র আঁটুনিতে বেঁধে ফেলা হয়েছে রোমের নিরাপত্তা।

.