নেপালের ভূমিকম্পের জেরে দক্ষিণপশ্চিমে সরেছে মাউন্ট এভারেস্ট

গত এপ্রিলে নেপালের ভয়াবহ ভূমিকম্পের জেরে দক্ষিণপশ্চিমে ৩ সেন্টিমিটার সরে গেছে বিশ্বে সর্বচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। মঙ্গলবার এই খবর প্রকাশ করল চিনের স্টেট মিডিয়া।

Updated By: Jun 16, 2015, 12:48 PM IST
 নেপালের ভূমিকম্পের জেরে দক্ষিণপশ্চিমে সরেছে মাউন্ট এভারেস্ট

ওয়েব ডেস্ক: গত এপ্রিলে নেপালের ভয়াবহ ভূমিকম্পের জেরে দক্ষিণপশ্চিমে ৩ সেন্টিমিটার সরে গেছে বিশ্বে সর্বচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট। মঙ্গলবার এই খবর প্রকাশ করল চিনের স্টেট মিডিয়া।

৭.৮ ম্যাগনিটিউডের এই ভূমিকম্প এভারেস্টের ধীরে ধীরে উত্তরপূর্বের সরে যাওয়ার প্রবণতাকে উল্টে দিয়েছে। চিনের ন্যাশনাল অ্যাডমিনিস্ট্রেশন অফ সার্ভেইং, ম্যাপিং অ্যান্ড জিও ইনফর্মেশনের পক্ষ থেকে জানানো হয়েছে এই তথ্য।

ভূমিকম্পের আগে গত এক দশকে বছরে ৪ সেন্টিমিটার হারে উত্তরপূর্বে ৪০ সেন্টিমিটার সরেছিল মাউন্ট এভারেস্ট। এই সময়ে এভারেস্টের উচ্চতাও তিন সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

নেপালের ভূমিকম্পের জেরে ধস নামে এভারেস্টে। প্রাণ যায় অন্তত ১৮জন পর্বতারোহীর। ধ্বংস হয়ে যায় ক্লাইম্বিং বেস ক্যাম্প। যার জেরে এই বছর নেপাল ও চিন উভয়দেশের কর্তৃপক্ষ সমস্ত এভারেস্ট অভিযান বাতিল করে দিয়েছে।

চিন-নেপাল সীমান্তেই অবস্থান পৃথিবীর শীর্ষ শৃঙ্গের। ২৫ এপ্রিল ও ১২ মে-এ, এই দু'দিনের ভূমিকম্পে নেপালে মারা গেছেন অন্তত ৮,৭০০ জন। যত্রতত্র ধস নেমেছে, ধূলিস্যাৎ হয়েছে ৫০ হাজার বাড়ি। বর্ষার এক সপ্তাহ আগে গৃহহীন হয়েছেন হাজার হাজার মানুষ।  

 

.