জার্মানিতে আজ নেতাজির পৌত্র সূর্য বোসের সঙ্গে সাক্ষাতে মোদী

জার্মানিতে নেতাজি সুভাষ চন্দ্রের বোসের পৌত্র সূর্য বোসের সঙ্গে দেখা করতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জার্মানির শিল্পপতি ও রাজনীতিকদের সঙ্গে দেখা করার পাশাপাশি বার্লিনে ভারতীয় কমিউনিটির সঙ্গেও সাক্ষাত্ করবেন মোদী। সেইসঙ্গেই ভারতীয় রেল আধুনিকীকরণের উদ্দেশ্যে ঘুরে দেখবেন বার্লিনের অত্যাধুনিক রেল স্টেশনও।

Updated By: Apr 13, 2015, 09:45 AM IST
জার্মানিতে আজ নেতাজির পৌত্র সূর্য বোসের সঙ্গে সাক্ষাতে মোদী

ওয়েব ডেস্ক: জার্মানিতে নেতাজি সুভাষ চন্দ্রের বোসের পৌত্র সূর্য বোসের সঙ্গে দেখা করতে চলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জার্মানির শিল্পপতি ও রাজনীতিকদের সঙ্গে দেখা করার পাশাপাশি বার্লিনে ভারতীয় কমিউনিটির সঙ্গেও সাক্ষাত্ করবেন মোদী। সেইসঙ্গেই ভারতীয় রেল আধুনিকীকরণের উদ্দেশ্যে ঘুরে দেখবেন বার্লিনের অত্যাধুনিক রেল স্টেশনও।

ইন্ডিয়ান প্যাভিলিয়ন উদ্বোধনের পাশাপাশি সিমেন্স টেকনিক্যাল অ্যাকাডেমি ঘুরে দেখাও রয়েছে তার আজকের সফরসূচির মধ্যে। ১৯৪৮ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত সুভআষ বোসের পরিবারের ওপর জহরলাল নেহরুর নজরদারীর বিতর্ক উঠার পরই প্রধানমন্ত্রীর দ্বারস্থ হন নেতাজির পরিবারের সদস্যরা। এই মুহূর্তে হ্যামবার্গে নেতাজি প্রতিষ্ঠিত ইন্দো-জার্মান অ্যাসোসিয়েশনের সভাপতি সূর্য বোস। বার্লিনে মোদীর সঙ্গে নৈশভোজে তাকে আমন্ত্রণ জানিয়েছে ভারতীয় দূতাবাস। মাত্র ২ দিন আগে মোদী সরকারের কাছে নেতাজির অন্তর্ধান রহস্য সম্পর্কিত নথি চেয়ে পাঠিয়েছেন সূর্য বোসের দাদা ও পরিবারের মুখপাত্র চন্দ্র কুমার বোস।

গতকাল জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলো মার্কেলের সঙ্গে হ্যানোভার ফেয়ার উদ্বোধন করেন মোদী। ইন্দো-জার্মান উদ্যোগে আয়োজিত এই হ্যানোবার ফেয়ার। জার্মানির সিইওদের সঙ্গে গোল টেবিল বৈঠকও করেন মোদী। জার্মামির থেকে সরাসরি কানাড উড়ে যাবেন মোদী। ওটাওয়া, টরোন্টো ও ভ্যাঙ্কোভার রয়েছে মোদীর সফর সূচির মধ্যে। গত ৪২ বছরের মধ্যে প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে দ্বিপাক্ষিক সফরে যাচ্ছেন মোদী। আগামী ১৫ এপ্রিল কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপারের সঙ্গে বৈঠকের পর টরন্টোর রিকো কলিসিয়ামে ভারতীয় কমিউনিটির উদ্দেশ ভাষণ দেবেন মোদী। পরদিন ভ্যাঙ্কোভারে হিন্দু মন্দির ও শিখদের গুরুদ্বার দর্শন করে দেশে ফিরবেন মোদী।

 

.