'মঙ্গল'-এ চাকরি আছে, করবেন নাকি?

নিজের চাকরিতে বোর হয়ে গেছেন? ভাবছেন এই চাকরিটা ছাড়তে পারলেই ভালো হয়? তাহলে এবার আপনার জন্য রইল সুবর্ণ সুযোগ। তবে, এ চাকরি আপনার শহরে নেই। ভারতেও নেই। নেই গোটা বিশ্বের কোথাও!

Updated By: Jun 17, 2016, 04:16 PM IST
'মঙ্গল'-এ চাকরি আছে, করবেন নাকি?

ওয়েব ডেস্ক : নিজের চাকরিতে বোর হয়ে গেছেন? ভাবছেন এই চাকরিটা ছাড়তে পারলেই ভালো হয়? তাহলে এবার আপনার জন্য রইল সুবর্ণ সুযোগ। তবে, এ চাকরি আপনার শহরে নেই। ভারতেও নেই। নেই গোটা বিশ্বের কোথাও!

অবাক লাগছে শুনে? লাগারই কথা। ভাবছেন কী সব আবল তাবল কথা? আরে বাবা চাকরিটা যোদি গোটা বিশ্বেই না থাকে তাহলে তার অস্তিত্ব কোথায়?

আছে আছে! এমন চাকরিও আছে যা পৃথিবীতে না থাকলেও, রয়েছে মঙ্গলগ্রহে।

সম্প্রতি, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা NASA-র পক্ষ থেকে কয়েকটি চাকরির বিজ্ঞাপন দেওয়া হয়েছে। সেখানে ভবিষ্যতের কথা উল্লেখ করে বেশ কয়েকটি পদে প্রফেশনাল নিযুক্ত করার কথা বলা রয়েছে।

একটি বিজ্ঞাপনে বলা হয়েছে, "আপনাদের জানতে ইচ্ছে করে না সেখানে(মঙ্গলগ্রহে) কী কী রয়েছে? আমাদেরও করে। আর এই ইচ্ছেকে জাগাতেই আমরা মঙ্গলগ্রহ ও তার দুই উপগ্রহ নিয়ে গবেষণা করতে চাই। তাই সেখানে আপনাদেরও প্রয়োজন।"

অন্যটিতে বলা হয়েছে, "মনে করুন না আপনার একটি অফিস রয়েছে মঙ্গলগ্রহের উপগ্রহ ফোবস-এ। আর আপনি সেই অফিসের জানলা দিয়ে দেখছেন বাইরে খনন কাজ চলছে।''

NASA -র পক্ষ থেকে মঙ্গলগ্রহকে জানার যে প্রকৃয়া শুরু হয়েছে ২০১৫ সাল থেকে তা ২০৩০ সালের মধ্যে শেষ হবে বলে আশা এই সংস্থাটির। আর তাই মজা করে হলেও বাস্তবেই দেওয়া হয়েছে এই বিজ্ঞাপন।

.