শিয়রে স্পেস স্টেশন

Last Updated: Monday, November 5, 2012 - 20:45

আর ঘণ্টার পর ঘণ্টা চোখে টেলিস্কোপ চাপিয়ে হাপিত্যেশ করা নয়। এখন থেকে আপনার ছাদ থেকেই দেখতে পারবেন, স্পেস স্টেশনে সুনিতা উইলিয়ামসকে। নাসার নতুন উদ্যোগ, `স্পট দা স্টেশন`। আপনার বাড়ির ছাদের ওপর দিয়ে স্পেস স্টেশন উড়ে যাওয়ার সময় এসএমএস অথবা ইমেলে আপনাকে জানিয়ে দেবে নাসা।
চাঁদ-সূর্যর পর আন্তর্জাতিক স্পেস স্টেশনই মহাজগতে সবচেয়ে উৎসাহের বিষয়। এখনও স্পেস সেন্টারের মায়াবী মহাজাল নিয়ে মানুষের মধ্যে বহু কাল্পনিকতা বাসা বেঁধেছে। আদতে স্পেস সেন্টরের অবস্থান কোথায় তা নিয়ে ধোঁয়াশায় থাকেন সাধারণ মানুষ। আর সেই ধোঁয়াশা দূর করারই চেষ্টাই চালাচ্ছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রটির তরফে এদিন এক বিবৃতিতে জানানো হয়েছে, যাঁরা তাঁদের ওয়েবসাইটে সাইন আপ করবেন তাঁরাই এই পরিষেবার সুযোগ পাবেন। বিজ্ঞানীদের ধারণা, একবার মানুষের কাছে যদি স্পষ্ট হয়ে যায় ঠিক কোথায় নজর রাখলে স্পেস স্টেশনের দেখা মিলবে, তবে বিষয়টা আরও সহজ হয়ে যাবে। আর তার জন্য কোনও দূরবীক্ষণ যন্ত্রেরও প্রয়োজন পরবে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
যাঁরা দীর্ঘদিন ধরে এই পৃথিবীটার বাইরে গিয়ে চাঁদ তারাদের সঙ্গে নিত্য কথা বলেছেন। আর নতুন নতুন আবিষ্কারে মহাকাশের মায়াজাল ভেদ করার অক্লান্ত পরিশ্রম চালিয়ে যাচ্ছেন, তাঁদের সম্মান জানাতেই নাসার এই উদ্যোগ।



First Published: Monday, November 5, 2012 - 20:45
comments powered by Disqus