হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন ম্যান্ডেলা

Last Updated: Sunday, September 1, 2013 - 21:39

হাসপাতাল থেকে ছাড়া পেলেন নেলসন ম্যান্ডেলা। ওয়েবসাইটে প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, ম্যান্ডেলা হাউটনের বাড়িতে ফিরে গিয়েছেন কিন্তু তিনি এখনও পুরোপুরি সঙ্কটমুক্ত নন। 
হাসপাতালের চিকিত্সকদের তত্ত্বাবধানে বাড়িতেই ইনটেনসিভ মেডিক্যাল কেয়ারে রয়েছেন মদিবা। সাতাশি দিন পর প্রিটোরিয়ার হাসপাতাল থেকে ছাড়া পেলেন মদিবা। দীর্ঘ সাতাশ বছর রবেন আইল্যান্ডে বন্দি থাকার সময় যক্ষ্মায় আক্রান্ত হয়েছিলেন তিনি। তারই জেরে ফুসফুসে সংক্রমণ নিয়ে গত জুনে হাসপাতালে ভর্তি হন নেলসন ম্যান্ডেলা। প্রেসিডেন্টের দফতর ওয়েবাসইটে ম্যান্ডেলার বাড়ি ফেরার খবর জানানোর পর স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত মানুষ।
কিন্তু তাঁদের মদিবার সঙ্কট যে এখনও কাটেনি সে কথা প্রেসিডেন্টের দফতরের পক্ষ থেকে ওয়েবসাইটেই জানিয়ে দেওয়া হয়েছে। তাই প্রিটোরিয়ার হাসপাতাল থেকে মদিবাকে হাউটনের বাড়িতে নিয়ে যাওয়া হলেও যে কোনও সময়েই প্রয়োজনে তাঁকে আবার হাসপাতালে ভর্তি করা হতে পারে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। আপাতত প্রিটোরিয়ার হাসপাতালের চিকিত্সকরাই বাড়িতে ম্যান্ডেলার ইনটেনসিভ  মেডিক্যাল কেয়ার চালিয়ে যাবেন। তার জন্য বাড়িতে প্রয়োজনীয় রদবদলও করা হয়েছে।



First Published: Sunday, September 1, 2013 - 21:39


comments powered by Disqus