নেপালে মৃতের সংখ্যা ৬,২০৪ ছুঁল, এখনও জারি মৃত্যু মিছিল

নেপালে মৃত্যুমিছিল চলছেই। বিধ্বংসী ভূমিকম্পে নিহতের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। গতকালই ভক্তপুরে ধ্বংস্তুপের নিচ থেকে আশ্চর্যজনক ভাবে উদ্ধার হয়েছে পনেরো বছরের পেমা লাম্বা। ইঁট-বালি-সিমেন্টের স্তুপের নিচে আরও কেউ জীবীত আছেন কিনা, খোঁজ চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। নেপালের অর্থমন্ত্রী রাম শঙ্কর মাহাত জানিয়েছেন নেপালকে গুছিয়ে তুলতে অন্তত ২ বিলিয়ন মার্কিন ডলারের প্রয়োজন। অন্যদিকে, রেডক্রম নেপালের পরিস্থিতিকে 'সম্পূর্ণ বিপর্যয়'-এর আখ্যা দিয়েছে।  

Updated By: May 1, 2015, 12:55 PM IST
নেপালে মৃতের সংখ্যা ৬,২০৪ ছুঁল, এখনও জারি মৃত্যু মিছিল

ব্যুরো: নেপালে মৃত্যুমিছিল চলছেই। বিধ্বংসী ভূমিকম্পে নিহতের সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। গতকালই ভক্তপুরে ধ্বংস্তুপের নিচ থেকে আশ্চর্যজনক ভাবে উদ্ধার হয়েছে পনেরো বছরের পেমা লাম্বা। ইঁট-বালি-সিমেন্টের স্তুপের নিচে আরও কেউ জীবীত আছেন কিনা, খোঁজ চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। নেপালের অর্থমন্ত্রী রাম শঙ্কর মাহাত জানিয়েছেন নেপালকে গুছিয়ে তুলতে অন্তত ২ বিলিয়ন মার্কিন ডলারের প্রয়োজন। অন্যদিকে, রেডক্রম নেপালের পরিস্থিতিকে 'সম্পূর্ণ বিপর্যয়'-এর আখ্যা দিয়েছে।  

শনিবারের তাণ্ডবের পর থেকে খারাপ আবহাওয়ায় দফায় দফায় বিঘ্নিত হয়েছে ত্রাণ ও উদ্ধার কাজ। নেপালের সেনাপ্রধান জেনারেল গৌরব রানার আশঙ্কা, মৃতের সংখ্যা পনেরো হাজার ছাড়িয়ে যাবে। ভূমিকম্প কবলিত নেপালের পুনর্গঠনে সবরকম সাহায্য করবে ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড। বৃহস্পতিবার নিউইয়র্কে এখবর জানান আইএমএফের মুখপাত্র গ্যারি রাইস।

নেপালের জন্য আন্তর্জাতিক মহলের কাছে ত্রাণের আবেদন জানিয়েছে রাষ্ট্রসংঘ।  ইসকনও নেপালে প্যারামেডিক্সের দল পাঠানোর কথা জানিয়েছে।

.