কেপলারের চোখে ধরা পড়ল মহাকাশের আরও ৭১৫টি গ্রহ

Last Updated: Thursday, February 27, 2014 - 14:20

আরও ৭১৫টি গ্রহের সন্ধান পেলেন মহাকাশ বিজ্ঞানীরা। ৩০৫টি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এই গ্রহগুলি। কেপলার টেলিস্কোপের সাহায্যে এই নতুন গ্রহগুলির খোঁজ পেয়েছে নাসা। তবে এই গ্রহগুলির কোনওটিতে প্রাণের উপস্থিতি রয়েছে কিনা তা অবশ্য এখনও জানা যায়নি।

২০১৫ সালে কেপলার টেলিস্কোপ দিয়ে প্রথম তারা দেখা শুরু করেন মহাকাশ বিজ্ঞানীরা। মেলে নতুন নতুন গ্রহের সন্ধান। বুধবার নাসার তরফে জানানো হয়েছে, ২০০৯ থেকে ২০১১-এই দুবছরে তাঁদের নজরে এসেছে প্রায় হাজারের কাছাকাছি গ্রহ। নতুনভাবে দেখা গেল আরও ৭১৫টি। সৌর জগতের বাইরে কোটি কোটি মাইল দূরে মহাকাশে ছড়িয়ে থাকা ৩০৫টি নক্ষত্রকে প্রদক্ষিণ করছে এই গ্রহগুলি।

স্বাভাবিকভাবেই তাই এসে পড়েছে প্রশ্নটা। এই ৭১৫টির মধ্যে কি তবে পৃথিবীর মতো গ্রহও রয়েছে? যেখানে প্রাণ আছে।নাসার বিজ্ঞানীরা বলছেন, প্রাথমিকভাবে গ্রহগুলির মধ্যে জল বা জীবনের অস্তিত্ব নজরে আসেনি। তবে চারটি গ্রহের আয়তন পৃথিবীর মতোই।নক্ষত্র থেকে এই গ্রহগুলির দূরত্ব আশার আলো দেখাচ্ছে বিজ্ঞানীদের। এই গ্রহগুলিতে প্রাণের উপযোগী পরিবেশ থাকলেও থাকতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। ৯৫% গ্রহ আয়তনে পৃথিবী আর নেপচুনের মাঝামাঝি। নয়া এই আবিষ্কারের ফলে বিশ্বব্রহ্মান্ডে খোঁজ পাওয়া গ্রহের সংখ্যা প্রায় ১৭০০-এর কাছাকাছি চলে গেল।



First Published: Thursday, February 27, 2014 - 14:20


comments powered by Disqus