লিবিয়ায় নয়া অন্তর্বর্তী সরকার

লিবিয়ার নতুন অন্তর্বর্তী মন্ত্রিসভার নাম ঘোষণা করল ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিল (এনটিসি)। সোমবার ত্রিপোলিতে রাষ্ট্রসঙ্ঘ নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত সুসান রাইসের সঙ্গে বৈঠকের কয়েক ঘন্টা পরই নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন লিবিয়ার প্রধানমন্ত্রী আব্দুলরহিম আল কিব।

Updated: Nov 22, 2011, 08:36 PM IST

লিবিয়ার নতুন অন্তর্বর্তী মন্ত্রিসভার নাম ঘোষণা করল ন্যাশনাল ট্রানজিশনাল কাউন্সিল (এনটিসি)। সোমবার ত্রিপোলিতে রাষ্ট্রসঙ্ঘ নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত সুসান রাইসের সঙ্গে বৈঠকের কয়েক ঘন্টা পরই নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন লিবিয়ার প্রধানমন্ত্রী আব্দুল রহিম আল-কিব।
নয়া মন্ত্রিসভায় প্রথমবারের মতো এনটিসির এক ব্রিগেড কমান্ডারকে ঠাঁই দেওয়া হয়েছে। বিতর্কিত জিনতান ব্রিগেডের কমান্ডার ওসামা আল জুয়ালি পেয়েছেন প্রতিরক্ষামন্ত্রীর পদ। গত সপ্তাহে গাদ্দাফির ছেলে সাইফ আল ইসলামকে গ্রেপ্তার করে ওসামা আল জুয়ালির জিনতান ব্রিগেডের যোদ্ধারা। এর আগে গত অগাস্টে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দখলেও নেতৃত্ব দেয় জিনতান ব্রিগেড। এই বাহিনীর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের বেশ কিছু অভিযোগ উঠেছে ইতিমধ্যেই।
এনটিসি`র অন্য নেতাদের মধ্যে আলি তারহৌনিকে অর্থমন্ত্রী এবং ইব্রাহিম দাব্বাসিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। আলি তারহৌনি বিদায়ী মন্ত্রিসভাতেও অর্থমন্ত্রকের দায়িত্বে ছিলেন। তাঁকে পুনর্নিয়োগ করেছেন প্রধানমন্ত্রী আব্দুলরহিম। অন্য দিকে ইব্রাহিম দাব্বাসি জাতিসংঘে লিবিয়ার উপরাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। এনটিসি`র তরফে জানান হয়েছে, জাতীয় নির্বাচন না হওয়া পর্যন্ত এই মন্ত্রিসভা লিবিয়ার অন্তর্বর্তী সরকার হিসেবে দায়িত্ব পালন করবে।