ইংরেজি-হিন্দি নয় এ বার হিংলিশ ভাষায় ডিগ্রি কোর্স করুন

হিন্দি-ইংরেজির মিশেলে তৈরি 'নতুন ভাষা' হিসাবেই দেখা হচ্ছে এটিকে। এই ভাষা শেখার জন্য ভাল সাড়া মিলেছে বলেও দাবি কর্তৃপক্ষের

Updated: Mar 8, 2018, 06:48 PM IST
ইংরেজি-হিন্দি নয় এ বার হিংলিশ ভাষায় ডিগ্রি কোর্স করুন

নিজস্ব প্রতিবেদন: ইংরেজিতে কথা বলতে ভয় পান? ইংরেজি ভাষায় কথা বলার সময় ফাঁক ফোঁকোরে অজান্তেই হিন্দি শব্দ জুড়ে দেন? যার ফলে মাঝেসাঝে অস্বস্তিতে পড়তে হয় আপনাকে? এ বার হয়তো সে দিন ফুরোতে চলেছে। আপনি যেমন ভাবে মিশ্র ইংরেজিতে কথা বলেন, সেটাই এক প্রকার ভাষা হয়ে যেতে পারে। এমনই উদ্যোগ নিতে চলেছে ব্রিটেনের পর্টসমাউথ কলেজ। প্রাতিষ্ঠানিক স্তরে অভিনব ভাষার একটি কোর্স করাতে শুরু করেছে তারা। আর সেই ভাষার নাম দেওয়া হয়ে 'হিংলিশ'।

আরও পড়ুন- চিনা স্পেস স্টেশনের ধ্বংসস্তূপ ধেয়ে আসছে পৃথিবীর দিকে

হিন্দি-ইংরেজির মিশেলে তৈরি 'নতুন ভাষা' হিসাবেই দেখা হচ্ছে এটিকে। এই ভাষা শেখার জন্য ভাল সাড়া মিলেছে বলেও দাবি কর্তৃপক্ষের। প্রথমে হিংলিশ-কে গবেষণামূলকভাবে চালু করার পরিকল্পনা করলেও, সেপ্টেম্বর থেকে এই কোর্সের উপর আরও বেশি জোর দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ওই কলেজের সংশ্লিষ্ট ডিপার্টমেন্ট প্রধান জেমস ওয়াটার্স জানিয়েছেন, হিংলিশ কোর্সের আবেদনে প্রশংসনীয় সাড়া মিলেছে। তিনি জানান, ব্রিটেনে অনেক ভারতীয় সংস্থায় প্রচুর ব্রিটেনবাসী কাজ করেন। এমনকী ভারতেও চাকরি করেন তাঁরা। সে ক্ষেত্রে কথা আদানপ্রদানে হিংলিশ  অনেক সুবিধা করে দেবে বলে মনে করছে ওয়াটার্স।

আরও পড়ুন- ওরাংওটাংয়ের এমন 'সুখটান' আপনাকেও হার মানাবে

ভারতীয় বংশোদ্ভূত শিক্ষক বিরাজ শাহ জানান, বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি কোর্স করতে চাইছেন অনেক পড়ুয়াই। এভিলিন মুরে নামে এক ব্রিটিশ পড়ুয়ার কথায়, "আমি প্রায়শই ভারতে আসি। বিশেষ করে মুম্বইয়ে। এই ভাষা শিখতে পারলে ভারতের সংস্কৃতি এবং ব্যবসা সম্বন্ধে অনেক কিছু জানা যাবে।"

আরও পড়ুন- ভুল করে আইফোন লক, ৪৭ বছর অপেক্ষা করতে বলল কর্তৃপক্ষ