চিনে ঝুঁকছে নেপাল! চিনা বাঁধে সংস্করণ চাইছে কে পি ওলি

ভারতের 'বন্ধু' হিসাবে পরিচিত নেপাল ওই জলবিদ্যুত্ প্রকল্পের কাজ এত দিন বন্ধ রেখেছিল। তবে, নতুন সরকার আসার পরই বেজিংয়ের থেকে আরও বেশি সাহায্য পেতে চাইছে নেপাল। কে পি ওলি-র আবভাবে এমনটাই ইঙ্গিত মিলছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Updated By: Feb 20, 2018, 05:45 PM IST
চিনে ঝুঁকছে নেপাল! চিনা বাঁধে সংস্করণ চাইছে কে পি ওলি

নিজস্ব প্রতিবেদন: ক্ষমতায় এসেই চিনের দিকে ঝুঁকছেন নেপালের প্রধানমন্ত্রী খড়গ প্রসাদ শর্মা ওলি (কে পি ওলি)! চিনা আর্থিক সাহায্যে নির্মিত ২৫০ কোটি ডলারের  জলবিদ্যুত্ প্রকল্পকে পুনরায় সংস্করণ করতে তত্পর হয়েছেন এই কমিউনিস্ট প্রধানমন্ত্রী। মধ্য-পশ্চিম নেপালের বুধি গণ্ডক নদীর উপর তৈরি হয়েছিল এই জলাধার। প্রসঙ্গত, ভারতের 'বন্ধু' হিসাবে পরিচিত নেপাল ওই জলবিদ্যুত্ প্রকল্পের কাজ এত দিন বন্ধ রেখেছিল। তবে, নতুন সরকার আসার পরই বেজিংয়ের থেকে আরও বেশি সাহায্য পেতে চাইছে নেপাল। কে পি ওলি-র আবভাবে এমনটাই ইঙ্গিত মিলছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- চিনের মান্দারিনকে সরকারি ভাষা করছে পাকিস্তান!

সোমবার, নেপালের প্রধানমন্ত্রী এক বক্তৃতায় আর্জি জানান, দেশের সার্বিক উন্নয়নের জন্য আর্ন্তজাতিক সাহায্য দরকার। তিনি বলেন, "বিভিন্ন সমস্যায় জর্জরিত নেপাল। সেখান থেকে সমাধানের পথ পেতে বিভিন্ন দেশকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।"

আরও পড়ুন- তিস্তা ইস্যুতে মোদীতেই আস্থা বাংলাদেশের

তবে, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক নতুন করে ঝালিয়ে নিতে চান ওলি। ভারত-নেপাল সম্পর্কের আরও মজবুত করার উপর জোর দিয়েছেন তিনি। ভারতীয় সেনা বাহিনীতে নেপালি সেনাদের অবদান অনস্বীকার্য বলে দাবি করেন তিনি।

.