গ্রেফতার আইসিস জঙ্গিদের সূত্র সন্ধানে হায়দরাবাদের মুঘলপুরায় সাইবার ক্যাফেতে তল্লাসি NIA-এর

গ্রেফতার আইসিস জঙ্গিদের সূত্র সন্ধানে হায়দরাবাদের মুঘলপুরায় এক সাইবার ক্যাফেতে তল্লাসি চালাল NIA। NIA সূত্রে খবর, ধৃত জঙ্গিরা সকলেই ইন্টারনেট ব্যবহারে অতিদক্ষ। গোয়েন্দাদের ফাঁকি দিয়ে সিরিয়ার সঙ্গে যোগাযোগ রাখতে তারা ব্যবহার করত টুটানোটা সফটওয়্যার। ল্যাটিন শব্দ টুটা এবং নোটা মিলিয়ে তৈরি এই সফটওয়্যার। যার অর্থ নিরাপদ মেসেজ। এর সাহায্যে মেল করলে প্রেরক ও গ্রাহকের ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস ট্রেস করা যায় না।

Updated By: Jul 12, 2016, 10:03 AM IST
গ্রেফতার আইসিস জঙ্গিদের সূত্র সন্ধানে হায়দরাবাদের মুঘলপুরায় সাইবার ক্যাফেতে তল্লাসি NIA-এর

ওয়েব ডেস্ক: গ্রেফতার আইসিস জঙ্গিদের সূত্র সন্ধানে হায়দরাবাদের মুঘলপুরায় এক সাইবার ক্যাফেতে তল্লাসি চালাল NIA। NIA সূত্রে খবর, ধৃত জঙ্গিরা সকলেই ইন্টারনেট ব্যবহারে অতিদক্ষ। গোয়েন্দাদের ফাঁকি দিয়ে সিরিয়ার সঙ্গে যোগাযোগ রাখতে তারা ব্যবহার করত টুটানোটা সফটওয়্যার। ল্যাটিন শব্দ টুটা এবং নোটা মিলিয়ে তৈরি এই সফটওয়্যার। যার অর্থ নিরাপদ মেসেজ। এর সাহায্যে মেল করলে প্রেরক ও গ্রাহকের ইন্টারনেট প্রোটোকল অ্যাড্রেস ট্রেস করা যায় না।

আরও পড়ুন ফেসবুক, ট্যুইটার, ইনস্টাগ্রাম, সব বন্ধ!

NIA জানাচ্ছে, হায়দরাবাদে জঙ্গি মডিউলের মাথা মহম্মদ ইব্রাহিম ইয়াজদানি এই সফটওয়্যার ব্যবহার করত। মডিউলের এক সদস্য বিস্ফোরক ওজন করার জন্য বিবি বাজার থেকে একটি যন্ত্র কিনেছিল। আর এক জঙ্গি ফাহাদ চারমিনার বাসস্টপের দোকান থেকে কিনেছিল পরিচিত এক সার্ভিস প্রোভাইডিং সংস্থার ৯টি চালু সিম। আর একটি দোকান থেকে কেনা হয়েছিল ৫টি চাইনিজ মোবাইল।

.