নেই কোনও ব্যবসায়িক স্বার্থ, সাইট ডিজাইনারের ভুলেই টেকনিকাল ফল্ট, সাফাই ফেসবুকের

নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়ার সমর্থনে সম্প্রতি নিজের প্রোফাইল তেরঙা পতাকায় রাঙিয়েছেন ফেসবুকের স্রষ্টা স্বয়ং মার্ক জুকারবার্গ। এর সঙ্গেই তিনি অনান্য ইউসারদেরও অনুরোধ করেছিলেন নিজেদের প্রোফাইল পিকচার তেরঙায় রাঙিয়ে নিতে। তার পথে হেঁটে ফেসবুকে নিজেদের প্রোফাইল পিকচার ট্রাইকালার করতে এক কথায় হুড়োহুড়ি পরে গেছে। 

Updated By: Sep 29, 2015, 06:30 PM IST
নেই কোনও ব্যবসায়িক স্বার্থ, সাইট ডিজাইনারের ভুলেই টেকনিকাল ফল্ট, সাফাই ফেসবুকের

ওয়েব ডেস্ক: নরেন্দ্র মোদীর ডিজিটাল ইন্ডিয়ার সমর্থনে সম্প্রতি নিজের প্রোফাইল তেরঙা পতাকায় রাঙিয়েছেন ফেসবুকের স্রষ্টা স্বয়ং মার্ক জুকারবার্গ। এর সঙ্গেই তিনি অনান্য ইউসারদেরও অনুরোধ করেছিলেন নিজেদের প্রোফাইল পিকচার তেরঙায় রাঙিয়ে নিতে। তার পথে হেঁটে ফেসবুকে নিজেদের প্রোফাইল পিকচার ট্রাইকালার করতে এক কথায় হুড়োহুড়ি পরে গেছে। 

কিন্তু এরপরেই শুরু হয় অন্য বিতর্ক। একবার নিজের প্রোফাইল তেরঙা করার সঙ্গে সঙ্গেই ইউসারদের নাম বাই ডিফল্ট নথিভুক্ত হতে শুরু করে ফেসবুকের ইন্টারনেট ডট অর্গের সমর্থনে। পক্ষান্তরে তীব্র হতে থাকে ইন্টারনেট ডট অর্গের প্রচার। ডিজিটাল ইন্ডিয়া সমর্থনের আড়ালে জুকারবার্গের বিরুদ্ধে ব্যবসায়িক স্বার্থসিদ্ধির অভিযোগ ওঠে।

এরপরেই পিছু হটে ফেসবুক। তড়িঘড়ি পরিবর্তন করে সেটিংস। দাবি করে, ডিজিটাল ইন্ডিয়ার সঙ্গে ইন্টারনেট ডট অর্গের এই সম্পর্ক নিছকই প্রযুক্তিগত। এর পিছনে নেই কোনও ব্যবসা বৃদ্ধির কৈশল। 

ফেসবুকের দাবি ইন্টারনেট ডট অর্গের সঙ্গে ডিজিটাল ইন্ডিয়ার কোনও সম্পর্কই আসলে নেই। এই সমর্থনের পিছনে মুনাফা লোটার কোনও উদ্দেশ্যই তাদের ছিল না। বিতর্ক ধামাচাপা দিতে বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্কিং সাইট সংস্থার সাফাই সাইট ডিজাইনারের ভুলই নাকি এই অনিচ্ছাকৃত ত্রুটির কারণ। 

.