ইরাকে প্রধানমন্ত্রী পদের মনোনয়ন একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে দাবি ওবামার

ইরাকের ডেপুটি স্পিকার হায়দার আল আবাদিকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করার সিদ্ধান্তকে সে দেশের পক্ষে একটি উল্লেখজনক পদক্ষেপ বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর মতে ইরাকের রাজনৈতিক টানাপোড়েন নিয়ন্ত্রণে এটি অত্যন্ত সঠিক সিদ্ধান্ত।  

Updated By: Aug 12, 2014, 11:02 AM IST
ইরাকে প্রধানমন্ত্রী পদের মনোনয়ন একটি উল্লেখযোগ্য পদক্ষেপ বলে দাবি ওবামার

ওয়াশিংটন: ইরাকের ডেপুটি স্পিকার হায়দার আল আবাদিকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করার সিদ্ধান্তকে সে দেশের পক্ষে একটি উল্লেখজনক পদক্ষেপ বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তাঁর মতে ইরাকের রাজনৈতিক টানাপোড়েন নিয়ন্ত্রণে এটি অত্যন্ত সঠিক সিদ্ধান্ত।  

মার্কিন প্রেসিডেন্টের মতে ইরাকে জঙ্গি আগ্রাসন নিয়ন্ত্রণে মার্কিনি বিমানহানা সফল হলেও একটি সম্মিলিত স্থিতিশীল সরকার সে দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে করতে পারবে।

ইরাকের রাজনৈতিক নেতাদের কাছে একসঙ্গে কাজ করার আবেদন জানিয়েছেন ওবামা।

অন্যদিকে, এই পদক্ষেপকে 'সংবিধানের অবমাননা' বলে  জানিয়েছেন ইরাকের বিদায়ী প্রধানমন্ত্রী নুরি-আল-মালিকি। তিনি এই মনোনয়নকে খারিজ করেছেন।

প্রেসিডেন্ট ফউদ মাসোম শিয়া জোট আবাদিকে সরকার গঠনের অনুরোধ ইরাকে নয়া রাজনৈতিক অস্থিরতা তৈরি হয়েছে।

অন্যদিকে শিয়া জনগোষ্ঠী অপর সংগঠনগুলি এই মনোনয়নের তীব্র বিরোধিতা করেছে।

চলতি বছর ইরাকের পার্লামেন্ট নির্বাচনে শিয়া ন্যাশনাল অ্যালিয়েন্স সর্বাধিক আসন জয় করে। মালিকি তৃতীয়বারের জন্য ইরাকের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। কিন্তু ইরাকে চলতে থাকা সাম্প্রদায়িক হানাহানি নিয়ন্ত্রণে তিনি সম্পূর্ণ ব্যর্থ বলে দাবি করেন সমালোচকরা।

 

 

.