একতরফা পরমাণু নিরস্ত্রীকরণ সম্ভব নয়, উত্তর কোরিয়ার ঘোষণায় অনিশ্চিত ট্রাম্প - কিম বৈঠক

সম্পর্কের শীতলতা কাটছিল ধীরে ধীরে। এর মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ফের একবার হুঙ্কার ছাড়ল উত্তর কোরিয়া। কোরিয়ার সাম্প্রতিকতম বিবৃতির পর কিম - ট্রাম্প বৈঠক নিয়ে অনিশ্চয়তা প্রকাশ করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। 

Updated: May 16, 2018, 02:09 PM IST
একতরফা পরমাণু নিরস্ত্রীকরণ সম্ভব নয়, উত্তর কোরিয়ার ঘোষণায় অনিশ্চিত ট্রাম্প - কিম বৈঠক

ওয়েব ডেস্ক: সম্পর্কের শীতলতা কাটছিল ধীরে ধীরে। এর মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ফের একবার হুঙ্কার ছাড়ল উত্তর কোরিয়া। কোরিয়ার সাম্প্রতিকতম বিবৃতির পর কিম - ট্রাম্প বৈঠক নিয়ে অনিশ্চয়তা প্রকাশ করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। 

উত্তর কোরিয়ার বিদেশ মন্ত্রকের ফার্স্ট ভাইস মিনিস্টার কিম কে গন এক বিবৃতিতে জানিয়েছেন, 'পরমাণু নিরস্ত্রীকরণের নামে উত্তর কোরিয়াকে কোণঠাসা করার চেষ্টা হলে মানা হবে না। অর্থের বিনিময়ে এরতরফা কোনও পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটবে না উত্তর কোরিয়া'

একই সঙ্গে দক্ষিণ কোরিয়ার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়ারও প্রতিবাদ জানিয়েছে উত্তর কোরিয়া। 'ম্যাক্স থান্ডার' নামে এই মহড়া ১৪ মে থেকে চলবে ২৫ মে পর্যন্ত। শীতকালীন অলেম্পিক উপলক্ষে স্থগিত ছিল এই মহড়া। 

কিডনিতে অস্ত্রোপচার, হাসপাতালে ভর্তি মেলানিয়া ট্রাম্প

আগামী ১২ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার কথা উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের। হোয়াইট হাউজের তরফে জানানো হয়, পিয়ংইয়ঙের সঙ্গে নতুন করে কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী তারা। একই সঙ্গে জানানো হয়, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণে রাজি হওয়াতেই আলোচনার পথ প্রশস্ত হয়েছে। এতেই আপত্তি পিয়ংইয়ঙের। তাদের অভিযোগ, উত্তর কোরিয়াকে একতরফা পরমাণু নিরস্ত্রীকরণের জন্য চাপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। 

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by clicking this link

Close