কাকার সঙ্গে দেশে ফিরবে নরওয়ের দুই শিশু

Last Updated: Monday, April 23, 2012 - 19:42

অবশেষে ভারতে ফিরছে অভিজ্ঞান, ঐশ্বর্য। সোমবার নরওয়ের স্ট্যাভেঞ্জার আদালত বাচ্ছাদের কাকা, অরুণাভাস ভট্টাচার্যর হেফাজতে শিশুদের ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। এই নির্দেশের ভিত্তিতেই কাকার হাত ধরে মঙ্গলবার ওসলো থেকে ফ্রাঙ্কফুর্ট হয়ে ভারতে ফেরার কথা ওই শিশুদের।
গত মাসেই মামলায় যাবতীয় অভিযোগ প্রত্যাহার করেছিল নরওয়ের শিশুকল্যাণ দফতর। তিন বছরের অভিজ্ঞান ও এক বছরের ঐশ্বর্যকে তাদের কাকা অরুণাভাস ভট্টাচার্যের হাতে তুলে দেওয়ার জন্য সুপারিশও করা হয়েছিল সংশ্লিষ্ট দফতরের পক্ষ থেকে। তাই গত ১৭ এপ্রিল শুনানির সময়েই এই বিতর্ক কাটার বিষয়ে আশাবাদী ছিলেন দম্পতির আইনজীবীরা। তবে সেদিন শুনানিতে মামলাটির নিষ্পত্তি না-হওয়ায় ২৩ এপ্রিল ফের শুনানির নির্দেশ দেয় আদালত। সোমবারের শুনানির পরে দুই শিশুকে কাকার হাতে তুলে দেওয়ার ব্যাপারে আর কোনও জটিলতা থাকল না বলেই মনে করছেন আইনজীবীরা।
গত বছর মে মাসে শিশু দুটিকে নিজেদের হেফাজতে নিয়েছিল নরওয়ে শিশু কল্যাণ দফতর। কয়েকবার আশার আলো দেখা গেলেও এর আগে মূলত নরওয়ের শিশুকল্যাণ দফতরের আপত্তিই ভেস্তে যায় শিশু হস্তান্তরের প্রক্রিয়া। শেষ পর্যন্ত গত মার্চ মাসে দক্ষিণ কোরিয়ার সিওলে আন্তর্জাতিক পরমাণু নিরাপত্তা শীর্ষ সম্মেলনের ফাঁকে বিষয়টি নিয়ে নরওয়ের প্রধানমন্ত্রী জেন্স স্টোলেনবার্গের সঙ্গে বৈঠক করেন মনমোহন সিং। তখনই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আশ্বাস দেন নরওয়ের প্রধানমন্ত্রী।



First Published: Monday, April 23, 2012 - 19:42


comments powered by Disqus