আইসিস জঙ্গিদের থেকে ভারতীয়দের উদ্ধার করা সম্ভব নয় জানাল ইরাক সরকার

Last Updated: Thursday, June 19, 2014 - 14:35

অপহৃত ভারতীয়দেরকে ঘরে ফিরিয়ে আনতে ভারত সরকারের সবরকম প্রচেষ্টা ব্যর্থ হতে চলেছে। ইতিমধ্যে ইরাক সরকার জানিয়েছে, আইসিস জঙ্গিদের থেকে ভারতীয়দের উদ্ধার করা তাদের পক্ষে সম্ভব নয়। আইসিস জঙ্গিরা এখনও পর্যন্ত কোনও মুক্তিপণ দাবি করেনি। সেক্ষেত্রে এই ৪০ জন ভারতীয় কী পরিস্থিতিতে আছে, কোথায় আছে সবকিছু অন্ধকার মোদী সরকারের কাছে।

অপহৃতদের পরিবার আজ দেখা করবেন বিদেশমন্ত্রী সুষুমা স্বরাজের সঙ্গে। পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল জানিয়েছেন, মুক্তিপণের সব রকম দাবি মিটিয়ে তাদেরকে ঘরে ফেরানো হবে। এ বিষয়ে সুষুমা স্বরাজের সঙ্গে কথা বলেছেন তিনি।

আটকে পড়া ভারতীয়দের সম্পর্কে খোঁজখবর দিতে ইতিমধ্যে দিল্লির বিদেশমন্ত্রকে একটি ২৪ ঘণ্টার কন্ট্রোলরুম খোলা হয়েছে। বাগদাদে ভারতীয় দূতাবাস থেকে প্রতি ঘণ্টায় রিপোর্ট পাঠানো হচ্ছে। যোগাযোগ রাখা হচ্ছে ইরাক সরকার এবং রাষ্ট্রসংঘের বিশেষ দলের সঙ্গে।

** 011-23014104 (telephone), 011-23018158 (fax) or through email at controlroom@mea.gov.in.

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে জানানো হয়ছে, আইসিস জঙ্গিদের রুখতে ইরাকের বায়ুশক্তি ব্যবহারের অনুরোধ করেছে ইরাক সরকার। মার্কিন সেনার উচ্চপদস্থ অফিসার জেনারেল মার্টিন ডেম্পসে জানিয়েছেন, দেশের প্রতিরক্ষার স্বার্থে ISIS অর্থাত্‍ ইসলামিক স্টেট ইন ইরাক এ্যান্ড সিরিয়া জঙ্গিদের সনাক্ত করা খুব জরুরী। কিছু সুন্নি মুসলিম আলকায়দা থেকে বিচ্ছিন্ন হয়ে গড়ে তুলেছে ISIS জঙ্গি সংগঠন। এই সব জঙ্গিদের দখলে চলে গিয়েছে ইরাকের বৃহত্তম তৈল শোধানাগার। শোধানাগারের ৬০ শতাংশ এখন তাদের অপারেশনে রয়েছে। এতে ইরাক সহ বিশ্বের বড় দেশগুলির কপালে ভাঁজ পড়তে শুরু করেছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, ইরাকের তৈল শোধানাগার জঙ্গিদের হাতে চলে গেলে বিশ্বের অর্থনীতির উপর ভয়ঙ্কর প্রভাব পড়তে পারে।



First Published: Thursday, June 19, 2014 - 14:35


comments powered by Disqus