এবার মূত্র থেকেই তৈরি হবে বিশুদ্ধ পানীয় জল!

এবার মানুষের বর্জ্য বিশেষ করে মূত্র থেকে তৈরি হবে বিশুদ্ধ পানীয় জল। সম্প্রতি, বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয় এমনই দাবি করেছে। তাঁদের তৈরি মেশিনে নাকি একাজ করা সম্ভব। তাদের আরও দাবি, এর ফলে যেসব দেশের জলের সংকট রয়েছে তা মেটানো সম্ভব হবে।

Updated By: Jul 29, 2016, 02:34 PM IST
এবার মূত্র থেকেই তৈরি হবে বিশুদ্ধ পানীয় জল!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : এবার মানুষের বর্জ্য বিশেষ করে মূত্র থেকে তৈরি হবে বিশুদ্ধ পানীয় জল। সম্প্রতি, বেলজিয়ামের একটি বিশ্ববিদ্যালয় এমনই দাবি করেছে। তাঁদের তৈরি মেশিনে নাকি একাজ করা সম্ভব। তাদের আরও দাবি, এর ফলে যেসব দেশের জলের সংকট রয়েছে তা মেটানো সম্ভব হবে।

আরও পড়ুন- শিক্ষিকা নম্বর কম দিয়েছেন, তাই 'প্রতিশোধ পর্ন' বানাল ছাত্র!

আরও জানানো হয়েছে, শুধু বিদ্যুতের সাহায্যে নয়। মূত্রকে পরিশোধন করে বিশুদ্ধ করতে যে মেশিনের প্রয়োজন তা সৌরশক্তির মাধ্যমেও চালানো সম্ভব হবে। যার ফলে বিভিন্ন গ্রামীণ এলাকাতে মেশিনটি কাজে লাগানো যাবে।

কীভাবে কাজ করবে মেশিনটি? একটি বড় ট্যাঙ্কে মূত্র জমা করে তা প্রথমে বয়লারে ফোটানো হবে। এরপর তা পাঠানো হবে একটি বিশেষ মেমব্রেনে। সেখান থেকেই বিশুদ্ধ জল ও পটাসিয়াম, নাইট্রোজেন ও ফসফরাসের মত মৌলগুলি আলাদা হয়ে যাবে। বর্তমানে এই গোটা বিষয়টি পরীক্ষার পর্যায়ে রয়েছে। ইতিমধ্যেই ওই মেশিন থেকে ১,০০০ লিটার বিশুদ্ধ পানীয় জল পাওয়া গেছে বলে দাবি ওই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের।

.