ভোটে জিতে ওবামা বেরোলেন বিদেশ সফরে

দ্বিতীয় বার মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর এই প্রথম বিদেশ সফরে বের হলেন বারাক ওবামা। দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে রবিবার থাইল্যান্ডে আসেন ওবামা। ব্যাঙ্ককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তার বেড়াজালে নামার পরই তাঁর স্বভাবসিদ্ধ ঢঙে মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দেন দুদেশের মধ্যে আরও গভীর সম্পর্ক স্থাপনের জন্যই তাঁর এই সফর।

Updated: Nov 18, 2012, 07:27 PM IST

দ্বিতীয় বার মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর এই প্রথম বিদেশ সফরে বের হলেন বারাক ওবামা। দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার পর প্রথম বিদেশ সফরে রবিবার থাইল্যান্ডে আসেন ওবামা। ব্যাঙ্ককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে কড়া নিরাপত্তার বেড়াজালে নামার পরই তাঁর স্বভাবসিদ্ধ ঢঙে মার্কিন প্রেসিডেন্ট জানিয়ে দেন দুদেশের মধ্যে আরও গভীর সম্পর্ক স্থাপনের জন্যই তাঁর এই সফর।
হোয়াইট হাউস সূত্রের খবর, ওবামার এরপর যাবেন মায়ানমার ও কম্বোডিয়ায়। মায়ানমারের সাম্প্রতিক অশান্ত পরিস্থিতিতে ওবামার এই বিদেশ সফর বিশেষ তাত্‍পর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। হোয়াইট হাউসের আশা ওবামার সফর মায়ানমারে গণতন্ত্র ফিরিয়ে আনতে সাহায্য করবে। ওবামার সফরসঙ্গী মার্কিন ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বেন রোডস সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে সামরিক বন্ধন কমিয়ে আনার জন্যই মায়ানমারের সঙ্গে আলোচনা করা হবে।

একই সঙ্গে বিশেষজ্ঞরা মনে করছেন, দক্ষিণ চীন সাগরের সীমানা বিতর্ক নিয়ে চীনের প্রতি চাপ প্রয়োগ করতে শরিক দেশগুলোর প্রতি সমর্থন জানানোর জন্যই থাইল্যান্ডে ওবামার সফর বাড়তি গুরুত্ব বহন করছে। এদিকে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেনের সঙ্গে বৈঠক ছাড়াও ওবামা সপ্তম পূর্ব এশিয়া সামিটে অংশ নেবেন তিনি। তিন দেশের সফর শেষ করে আগামী বুধবার সকালে ওয়াশিংটনে ফিরে যাওয়ার কথা মার্কিন প্রেসিডেন্টের।