কৃষ্ণাঙ্গ ভোট পাবেন ওবামাই, বলছে সমীক্ষা

Last Updated: Monday, November 5, 2012 - 19:08

কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনকালে কমেনি বেকারত্ব। বরং কাজ না পাওয়া মানুষদের তালিকায় অ্যাফ্রো-আমেরিকানদের সংখ্যাই সবচেয়ে বেশি। তবু বারাক ওবামার উপরেই আস্থা রেখেছেন তাঁরা।
২০০৮-এর প্রেসিডেন্ট নির্বাচনে বারাক ওবামার প্রাপ্ত মোট ভোটের ৯৫ শতাংশই ছিল অ্যাফ্রো-আমেরিকান নাগরিকদের ভোট। সেই সময় আমেরিকায় কৃষ্ণাঙ্গ বেকারের সংখ্যা অপেক্ষাকৃত কম ছিল। কিন্তু বারাক ওবামার শাসনকালে গত তিন বছরে সেই সংখ্যাটা অনেকটাই বেড়েছে। পাল্লা দিয়ে কমেছে মধ্যবিত্ত মার্কিনিদের রোজগার। তবু এবারের নির্বাচনেও কৃষ্ণাঙ্গ ভোটারদের সমর্থন যে বারাক ওবামাই পাবেন, সেবিষয়ে অনেকটাই নিশ্চিত বিশেষজ্ঞমহল।
হিউস্টন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপিকা ক্রিস্টিন লাভ্যু হেইলি বলেন, "আমরা অনেকটাই নিশ্চিত যে এবারও আমেরিকার কৃষ্ণাঙ্গ ভোটাররা ভোট দেবেন ওবামাকেই। গতবার তাঁরা বিপুল সংখ্যা ভোট দিয়েছিলেন। এবারও তার ব্যতিক্রম হবে বলে মনে হয় না।"
২০০৮-এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে কৃষ্ণাঙ্গ ভোটারের সংখ্যা ছিল মোটা ভোটারের ১০ শতাংশ। ২০০৮-এ বারাক ওবামা প্রার্থী হওয়ায়, কৃষ্ণাঙ্গ ভোটারদের উত্‍সাহ অনেকটাই বেড়ে গিয়েছিল। প্রাক নির্বাচনী সমীক্ষায় দেখা গেছে, এবছর আরও বেশি সংখ্যক কৃষ্ণাঙ্গ ভোটার নিজেদের নাগরিক অধিকার প্রয়োগ করবেন। ভোট দেবেন ওবামাকেই।
রাজনৈতিক মহলের অনুমান, গতবারের মত এবারও প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্ব পাবে কৃষ্ণাঙ্গ নাগরিকদের ভোট। ফলে হোয়াইট হাউজ দখলের লড়াইয়ে প্রতিপক্ষ মিট রমনির চেয়ে কিছুটা এগিয়ে দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা।



First Published: Monday, November 5, 2012 - 19:08


comments powered by Disqus