বিশ্বের উন্নততম দেশগুলিতে প্রতি ৫ জনে ১টি শিশু 'আপেক্ষিক দারিদ্রের' শিকার : UNICEF

Last Updated: Thursday, June 15, 2017 - 15:37
বিশ্বের উন্নততম দেশগুলিতে প্রতি ৫ জনে ১টি শিশু 'আপেক্ষিক দারিদ্রের' শিকার : UNICEF

ওয়েব ডেস্ক : বিশ্বের উন্নততম দেশগুলিতে শিশু-কিশোররা রিলেটিভ পভার্টি বা 'আপেক্ষিক দারিদ্রের' শিকার। UNICEF-এর পক্ষ থেকে এমনই চাঞ্চল্যকর রিপোর্ট দেওয়া হয়েছে। এই তালিকায় সবার ওপরে রয়েছে আমেরিরা, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মতো দেশ।

প্রায় ১৩ শতাংশ শিশু ও কিশোর এই দারিদ্রের শিকার। তারা পর্যাপ্ত ও পুষ্টিকর খাদ্য পায় না বলে সেই রিপোর্টে বলা হয়েছে। তবে, বাকি দেশগুলির তুলনায় আমেরিকাতে সেই সংখ্যাটি আরও বেশি। সেখানে প্রায় ২০ শতাংশ শিশু-কিশোর এই সমস্যার শিকার।

আরও পড়ুন- আফগানিস্তানে নতুন করে সেনা পাঠানোর সম্মতি ডোনাল্ড ট্রাম্পের

রিপোর্টে বলা হয়েছে, ৪১টি প্রথম সারির দেশে এই সমীক্ষা চালানো হয়েছে। সেখানে দেখা যাচ্ছে ১০ থেকে ১৫ বছরের মধ্যে থাকা শিশু-কিশোররা রিলেটিভ পভার্টির শিকার। শিক্ষা, স্বাস্থ্য, মানসিক বিকাশ ও আর্থিক সংস্থানের দিক থেকে এই বয়সীরা সেখানে সমস্যায় রয়েছে। আর এর ফলে ভবিষ্যত্‍ প্রজন্মকে নিয়েও সংকটে রয়েছে তারা।

রিপোর্টে আরও বলা হয়েছে, এই সমস্যা জার্মানি, রোমানিয়া, বুলগেরিয়া, আমেরিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে সব থেকে বেশি প্রকট। এই সমস্যার শিকার নিউজিল্যান্ডে ১৫ থেকে ১৯ বছরের কিশোর কিশোরীদের মধ্যে আত্মহত্যার প্রবণতাও বেড়ে গেছে।



First Published: Thursday, June 15, 2017 - 15:37
comments powered by Disqus