৮৬ বছর পর কি বিচার পাবেন ভগৎ সিং? লড়াই চালাচ্ছেন পাক আইনজীবী

Updated: Sep 13, 2017, 06:17 PM IST
৮৬ বছর পর কি বিচার পাবেন ভগৎ সিং? লড়াই চালাচ্ছেন পাক আইনজীবী
লাহোরের জেলে ভগৎ সিং (ফাইল ছবি)

ওয়েব ডেস্ক: ছিয়াশি বছর পর কি বিচার পাবেন ভগৎ সিং? ব্রিটিশ পুলিশ অফিসারকে হত্যার দায়ে ফাঁসি হয়েছিল এই প্রবাদপ্রতীম বিপ্লবীর । তাঁকে বেকসুর প্রমাণ করতে ময়দানে নেমেছেন পাক আইনজীবী ইমতিয়াজ রশিদ কুরেশি। লাহোর হাইকোর্টে মামলার দ্রুত বিচার চেয়ে আবেদন করেছেন তিনি।

কুরেশি লাহোরে ভগৎ সিং মেমোরিয়াল নামে একটি সংস্থা চালান। গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের প্রধান বিচারপতিকে মামলার শুনানির জন্য বৃহত্তর সাংবিধানিক বেঞ্চ গঠনের কথা জানিয়েছিল লাহোরের ডিভিশন বেঞ্চ। তবে কোনও প্রতিকার হয়নি। তাই মামলার দ্রুত বিচার চেয়ে ফের আর্জি জানিয়েছেন তিনি । 

কুরেশি আবেদনে বলেছেন, অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রামে লড়াই করেছেন ভগৎ সিং। লাহোরে বসবাসকারী পাকিস্তানিদের কাছে তিনি এখনও নায়ক। মহম্মদ আলি জিন্নাহও তাঁর স্মৃতিতে দুবার শ্রদ্ধার্ঘ জানিয়েছেন। কুরেশির কথায়, এটা দেশের অন্যতম গুরুত্বপূর্ণ মামলা। ১৯৩১ সালে ২৩ মার্চ মাত্র ২৩ বছর বয়সে শহিদ হয়েছিলেন ভগৎ সিং। পুলিশ অফিসার জন পি স্যান্ডার্সকে হত্যার দায়ে ভগৎ সিং, শুকদেব ও রাজগুরুকে ফাঁসির নির্দেশ দিয়েছিল লাহোর আদালত। কুরেশির দাবি, তিনি প্রমাণ করে ছাড়বেন ভগৎ সিং নিরাপরাধ। লাহোরে ভগৎ সিংয়ের একটি মূর্তি স্থাপনের দাবিও তুলেছেন এই পাক আইনজীবী। 

আরও পড়ুন, মোদীর কূটনৈতিক সাফল্য, দাউদের সম্পত্তি বাজেয়াপ্ত করল ব্রিটেন সরকার