পাক-তালিবান যোগাযোগ নিয়ে ন্যাটোর রিপোর্ট খারিজ করল ইসলামাবাদ

তালিবানদের সঙ্গে যোগাযোগ রয়েছে পাকিস্তানের। সম্প্রতি ফাঁস হওয়া ন্যাটোর গোপন রিপোর্ট পত্রপাঠ খারিজ করে দিল ইসলামাবাদ। ন্যাটোর রিপোর্টের প্রতিক্রিয়ায় পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার জানিয়েছেন, আফগানিস্তানের ক্ষেত্রে কোনও গোপন নীতি নেই পাকিস্তানের।

Updated By: Feb 1, 2012, 07:20 PM IST

তালিবানদের সঙ্গে যোগাযোগ রয়েছে পাকিস্তানের। সম্প্রতি ফাঁস হওয়া ন্যাটোর গোপন রিপোর্ট পত্রপাঠ খারিজ করে দিল ইসলামাবাদ। ন্যাটোর রিপোর্টের প্রতিক্রিয়ায় পাক বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার জানিয়েছেন, আফগানিস্তানের ক্ষেত্রে কোনও গোপন নীতি নেই পাকিস্তানের। বুধবার একটি সাংবাদিক সম্মেলনে তিনি জানান, ন্যাটো এর আগেও একাধিকবার পাকিস্তানের বিরুদ্ধে তালিবান যোগাযোগের অভিযোগ এনেছে। তাই এই রিপোর্টটি `নতুন বতলে পুরনো মদ` ছাড়া কিছুই নয়।
ন্যাটোর গোপন রিপোর্টটিতে দাবি করা হয়েছে, তালিবানদের মদত দিচ্ছে পাকিস্তান। গত কয়েকদিন ধরেই জল্পনা তৈরি হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তালিবানদের সঙ্গে সৌদি আরবে শান্তি আলোচনায় বসবেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। ন্যাটোর রিপোর্ট বলছে, কাবুল সরকারের সঙ্গে আলোচনায় বসতে অস্বীকার করেছে তালিবানরা। যদিও এই দাবিকে অস্বীকার করেছে তালিবান।
ইতিমধ্যেই পাকিস্তানে ড্রোন হামলার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার স্বীকারোক্তিতে পাক-মার্কিন সম্পর্কে চাপানউতর শুরু হয়েছে। ড্রোন হামলার তীব্র নিন্দায় সরব হয়েছে ইসলামাবাদ। এবার ন্যাটোর গোপন রিপোর্ট, দু`দেশের সম্পর্কের চাপানউতরে অনুঘটকের কাজ করবে বলেই মনে রাজনৈতিক মহল।

.