আমেরিকার ড্রোন হামলায় মৃত্যু তালিবানি প্রধান হাকিমুল্লাহর

Last Updated: Saturday, November 2, 2013 - 10:54

মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয়েছে পাকিস্তানি তালিবান নেতা হাকিমুল্লাহ মেহসুদের। পাকিস্তান তাঁর মৃত্যুর খবর নিয়ে কিছু না বললেও তালিবানের পক্ষ থেকে মেহসুদের মৃত্যুর কথা মেনে নেওয়া হয়েছে।
শুক্রবার উত্তর ওয়াজিরিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে ডান্ডে দরপাখেলে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয়েছে পাকিস্তান তালিবান নেতা হাকিমুল্লাহ মেহসুদের।  তাঁর গাড়ি লক্ষ করে এ দিন চারটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছিল বলে খবর। এই ড্রোন হামলায় মেহসুদ ছাড়া তাঁর দেহরক্ষী-সহ আরও চারজন নিহত হন বলে গোয়েন্দাসূত্রে জানা যাচ্ছে। তালিবানের সঙ্গে শান্তিপ্রক্রিয়া স্থাপনের লক্ষ্যে শুক্রবারই উত্তর ওয়াজিরিস্তানে প্রতিনিধি দল পাঠানোর কথা ঘোষণা করেছিল ইসলামাবাদ।
ওই ব্যাপারেই জনা পঁচিশ তালিবান নেতার সঙ্গে কথা বলার জন্য মিরানশাহের কাছে ডান্ডে দরপাখেলে যাচ্ছিলেন মেহসুদ। তাঁর মৃত্যুর খবর ছড়াতেই ওই খবরের সত্যতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। কারণ, এর আগে একাধিকবার মেহসুদের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। কিন্তু পরে দেখা যায়, সে সব খবর ঠিক ছিল না। এই প্রসঙ্গে একমার্কিন গোয়েন্দা কর্মকর্তা অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছেন, মেহসুদের মৃত্যুর ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে এ বার নির্দিষ্ট তথ্যপ্রমাণ রয়েছে। তালিবান-নেতার মৃত্যুর খবরের সত্যতা বিবিসি-র কাছে স্বীকার করে নিয়েছেন এক শীর্ষ তালিবান নেতাও। ইসলামাবাদ এ নিয়ে মুখ না খুললেও এই ধরনের ড্রোন হামলায় দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা খর্ব হয়েছে বলে কড়া বার্তা জারি করেছে পাকিস্তান। উল্লেখ্য, গত মে মাসে পাক-তালিবানের দ্বিতীয় গুরুত্বপূর্ণ নেতা ওয়ালিউর রহমানও ড্রোন হামলায় নিহত হয়েছিলেন।



First Published: Saturday, November 2, 2013 - 12:59


comments powered by Disqus