জোর করে বোরখা পরালে হাজতবাস হতে পারে অস্ট্রেলিয়ায়

প্রকাশ্যে কোনও শিশুকে জোর করে বোরখা পরালে জেলের ঘানি টানতে হবে অস্ট্রেলিয়ায়। শিশুদের জোর করে বোরখা পরালে তাঁকে এক বছরের জেল ও ৬৮ হাজার মার্কিন ডলার জরিমানা হবে। এমনই নির্দেশ জারি করল অস্ট্রেলিয়া প্রশাসন।

Updated By: Oct 30, 2014, 07:10 PM IST
জোর করে বোরখা পরালে হাজতবাস হতে পারে অস্ট্রেলিয়ায়
PTI

ওয়েব ডেস্ক: প্রকাশ্যে কোনও শিশুকে জোর করে বোরখা পরালে জেলের ঘানি টানতে হবে অস্ট্রেলিয়ায়। শিশুদের জোর করে বোরখা পরালে তাঁকে এক বছরের জেল ও ৬৮ হাজার মার্কিন ডলার জরিমানা হবে। এমনই নির্দেশ জারি করল অস্ট্রেলিয়া প্রশাসন।

অস্ট্রেলিয়ার পালমার ইউনাইটেড পার্টির সিনেটর জ্যাকি লামবেই প্রস্তাব রেখেছিলেন "Full Face Coverings Prohibition in Public Places Bill" নিয়ে এবং ইসলামের বোরখা বিধিকে রোধ করতে তিনি উল্লেখযোগ্য পদক্ষেপ নেন।

লামবেই তাঁর ডিপার্টমেন্টকে জানান, ফ্রান্সের রাজনৈতিক অভিজ্ঞতা থেকে তৈরি এই বিল যা খুব সহজে আইনে প্রয়োগ করা হবে। কেউ যদি এই আইন ভাঙে, সঙ্গে সঙ্গে ৩,৪০০ ডলার জরিমানা করা হবে। আর যদি কোনও 'বাধ্যকারী' প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে প্রকাশ্যে বোরখা পরানোর অভিযোগে অভিযুক্ত হন তাহলে সর্বোচ্চ ৩৪ হাজার ডলার জরিমানা করা হবে এবং ছয় মাসের হাজতবাস হবে। আর কোনও শিশুকে পরানো হলে  ৬৮ হাজার ডলার অর্থাত ভারতীয় মুদ্রায় প্রায় ৪১ লক্ষ টাকা মাশুল গুনতে হবে। সঙ্গে এক বছরের জেল।

 

.