বিলেতে মুখ্যমন্ত্রীর সফরের প্রথম দিনেই ২২টি মউ স্বাক্ষরিত

বিলেত সফরে মুখ্যমন্ত্রী। আর সফরের প্রথমদিনেই শিক্ষা, স্বাস্থ্য, শিল্প ও নগরোন্নয়ন ক্ষেত্রে ২২টি মউ স্বাক্ষরিত হল। এই মউ স্বাক্ষর নিয়ে যথেষ্টই আশাবাদী ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এনিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও লিখেছেন তিনি।

Updated By: Jul 27, 2015, 10:03 PM IST

ওয়েব ডেস্ক: বিলেত সফরে মুখ্যমন্ত্রী। আর সফরের প্রথমদিনেই শিক্ষা, স্বাস্থ্য, শিল্প ও নগরোন্নয়ন ক্ষেত্রে ২২টি মউ স্বাক্ষরিত হল। এই মউ স্বাক্ষর নিয়ে যথেষ্টই আশাবাদী ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এনিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও লিখেছেন তিনি।

 

মুখ্যমন্ত্রীর লন্ডন সফরের প্রথম দিনটিকে যথেষ্ট সফল হিসেবে দেখছে রাজ্য। কারণ, রাজ্যের বিভিন্ন সংস্থার সঙ্গে ২২টি ক্ষেত্রে হাত ধরছে ব্রিটেনের একাধিক সংস্থা। শিল্প, স্বাস্থ্য, নগরোন্নয়ন এবং উচ্চশিক্ষা। মূলত এই চারটি ক্ষেত্রে কাছাকাছি আসতে চলেছে পশ্চিমবঙ্গ এবং ব্রিটেন।

শিক্ষাক্ষেত্রে পাঁচটি মউ স্বাক্ষরিত হল। লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ বিভাগের সঙ্গে হাত মেলাতে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।  এর ফলে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ওই বিভাগের স্নাতকোত্তরের ছাত্রছাত্রীরা প্রেসিডেন্সিতে এসে পড়াশোনা করতে পারবেন। একইভাবে প্রেসিডেন্সির গবেষণারত ছাত্রছাত্রীরা যাবেন ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ বিভাগে। এমনকি ওই বিভাগে বাংলায় স্নাতকোত্তর পড়া নিয়েও মউ স্বাক্ষর হল। এই ক্ষেত্রেও সহযোগিতা করবে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও মউ স্বাক্ষরিত হল প্রেসিডেন্সির। কলা ও সাহিত্যক্ষেত্রে সব বিভাগেই পারস্পরিক আদানপ্রদান হবে।

প্রেসিডেন্সিতে একটি কেন্দ্র তৈরিতে আগ্রহ প্রকাশ করেছে নরউইচের ইস্ট অ্যাঙ্গিলা বিশ্ববিদ্যালয়। সাহিত্যের সৃজনশীল এবং সমালোচনামূলক দিক নিয়ে  চর্চা হবে এই কেন্দ্রে।

এখানেই শেষ নয়। শিল্পক্ষেত্রে ১১টি মউ স্বাক্ষরিত হল। চাশিল্পের পুনরুজ্জীবন, ইকো টুরিজম উপনগরী, বিনোদন পার্ক, গবাদি পশুপালন সহ বিভিন্ন ক্ষেত্রে আগ্রহী ব্রিটেনের একাধিক সংস্থা।

স্বাস্থ্যক্ষেত্রে রাজ্যের সঙ্গে মউ স্বাক্ষর করল লন্ডনের একাধিক স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান। স্নাতকোত্তর পাঠক্রম এবং জনস্বাস্থ্য নিয়ে একাধিক ক্ষেত্রে আগ্রহী ব্রিটেন।

মউ স্বাক্ষর নিয়ে যথেষ্টই আশাবাদী ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এনিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠিও লিখেছেন তিনি।তবে, বিশেষ কাজে লন্ডনের বাইরে থাকায় মউ স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি ক্যামেরন। মমতা বন্ধ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে নিজের অনুপস্থিতির জন্য আক্ষেপ প্রকাশ করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

.